Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

প্রশ্ন : কোন মানুষ যদি একটি নির্দিষ্ট গুনাহের কাজ করবে না বলে বারবার শপথ করে বারবার ভেঙ্গে ফেলে, তখন তার শপথের কাফফারা কি একবার দিলে হবে, নাকি যতবার শপথ ভঙ্গ করল ততবার কাফফারা দিতে হবে ?
উত্তর : শরীয়তে বর্ণিত শপথের ক্ষেত্রে (যাকে কসম বলা হয়) বারবার শপথ ভঙ্গ করলে বারবারই কাফফারাহ দিতে হবে। আর যদি শপথ অর্থ কসম না হয়, দৃঢ় প্রতিজ্ঞা বা প্রত্যাশা হয়, তাহলে তা ভাঙ্গলে গোনাহ হবে কিন্তু কাফফারাহ ওয়াজিব হবে না।
প্রশ্ন : আমার জার্মান প্রবাসী এক বন্ধু খাবার ডেলিভারীর কাজ করে। ডেলিভারীকৃত খাবার অধিংকশই থাকে হারাম। প্রশ্ন হলো, হারাম খাবার ডেলিভারীর কাজ করা কি তার জন্য জায়েজ আছে?
উত্তর : নিঃশর্তভাবে জায়েজ নেই। তবে, তিনি যদি সাধারণ বেয়ারার হন, তাহলে নগণ্য পরিমাণ নিষিদ্ধ খাদ্য সরবরাহে তার বেতন হারাম হয়ে যাবে না। তাছাড়া অমুসলিম রাষ্ট্রে অমুসলিমদের জন্য হারাম খাদ্য পরিবেশন হারাম কাজ নয়। বিষয়টি শরীয়তে নিষিদ্ধ হওয়ায় চাকুরী পরিবর্তন করে অন্য কোনো পেশায় চলে যাওয়ায় কর্তব্য। অন্য উপায় হওয়া মাত্র এ ধরণের চাকুরী ছেড়ে দিবে। অন্য ব্যবস্থা হওয়ার আগ পর্যন্ত এ কাজ চালিয়ে যাওয়া বৈধ রয়েছে।
প্রশ্ন : স্বপ্নে কারও বাবা মা কোনো আদেশ দিলে তা পালন করা কি বাধ্যতামূলক?
উত্তর : না। স্বপ্নে কারও কোনো আদেশই পালন ওয়াজিব নয়। এটি একটি প্রেরণা হতে পারে। পালনযোগ্য আদেশ কখনোই নয়।
প্রশ্ন : আমি বিদেশে যাওয়ার জন্য পাসপোর্টে আমার নাম ছোট করি এবং বয়স বাড়িয়ে দেই। এখন যদি এভাবে বিদেশ যাই আর চাকরি করি তাহলে তা হালাল হবে কি?
উত্তর : আয় উপার্জন হারাম হয়ে যাবে না। তবে, এ কাজটি একটি গোনাহের কাজ। এজন্য আল্লাহর নিকট ভুলত্রুটি ক্ষমা চাইতে হবে।
প্রশ্ন : আমি একজন মুদি দোকানদার আমি সিগারেট বিক্রি করি । সিগারেট বিক্রি করা হারাম কিনা?
উত্তর : সিগারেট বিক্রি করা সরাসরি হারাম নয়। সিগারেট খাওয়া নিষিদ্ধ, হারামের কাছাকাছি কিন্তু মদ ও অন্যান্য নেশাদ্রব্যের মতো হারাম নয়। কেননা, সমস্ত উলামায়ে কেরাম এটাকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মাকরুহে তাহরিমী বলেছেন। শরীয়তের সরাসরি দলিল না থাকায় সতর্কতার জন্য কেউ সরাসরি হারাম বলেন নি। অতএব, সিগারেট বিক্রি করা হারাম নয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

২২ এপ্রিল, ২০২১
২১ এপ্রিল, ২০২১
২০ এপ্রিল, ২০২১
২০ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন