Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধূমপান এবং বন্ধ্যাত্ব

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

বাচ্চা না হওয়া বর্তমান দিনে একটি বড় সমস্যা। বাচ্চা না হলে সে দম্পতি নানা রকম শারীরিক এবং মানসিক কষ্টের মধ্যে পড়েন। অনেক সময় অনেকে অপচিকিৎসার শিকার হন। কিছু ক্ষেত্রে সম্পর্ক নষ্ট হয়ে যায়। তাছাড়া এরকম হলে অনেক সময় সম্পর্কের মধ্যেও টানাপোড়েন চলে। নানা কারণে কিন্তু বাচ্চা হতে সমস্যা হতে পারে। এর মধ্যে অন্যতম একটি কারণ হচ্ছে ধূমপান।

মারাত্মক বদঅভ্যাস হচ্ছে এই ধূমপান। ধূমপান করলে ক্যান্সার হয় তা আমরা জানি। বিভিন্ন অঙ্গেই ধূমপানের ফলে ক্যান্সার হতে পারে। ধূমপান করলে আবার বাচ্চা হওয়ার সম্ভাবনাও অনেকের কমে যায়। ছেলেরা যদি ধূমপান করে তবে তাদের শুক্রাণুর সংখ্যা কমে যেতে পারে। শুক্রাণুর স্বাভাবিক আকার আকৃতি নষ্ট হতে থাকে এবং শুক্রাণুর মোটিলিটি অনেক কমে যায়। এরফলে বাচ্চা হতে সমস্যা হয়।

আমাদের দেশের মেয়েরা ধূমপান তেমন একটা করেনা। তারপরেও ইদানীং কেউ কেউ ধূমপান করছেন। এর ফলে কিন্তু বাচ্চা হতে সমস্যা হতে পারে। সিগারেটে নানারকম পদার্থ থাকে। এসব পদার্থের মধ্যে আছে ক্যাডমিয়াম, নিকোটিন ও লেড। এছাড়া আরো অনেক রকম বিষাক্ত পদার্থ থাকে। এসব পদার্থ ক্যান্সার তৈরি করে। এছাড়া এসব বিষাক্ত পদার্থ জরায়ুর ভেতরের বিভিন্ন উপাদানের সমস্যা করে। ওভারি বা ডিম্বাশয়ের কাজেও বিঘ্ন সৃষ্টি করে ধূমপান।

ধূমপানের ফলে আমাদের শরীরের বিভিন্ন ভিটামিন অনেক কমে যায়। আমাদের শরীরের হরমোনাল সিস্টেমও ধূমপানের ফলে পরিবর্তিত হয়। এই সিস্টেমে সমস্যা হলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়। ধূমপানের ফলে কিন্তু নির্ধারিত সময়ের আগেই মেনোপজ বা মাসিক চিরতরে বন্ধ হয়ে যেতে পারে। এর ফলে কিন্তু বাচ্চা হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যায়। স্বামী স্ত্রী দুজনই যদি ধূমপান করে করে তবে তাদের সন্তান হবার সম্ভাবনা আরও কমে যায়। তাই কোন দম্পতির মধ্যে কারো যদি ধূমপানের অভ্যাস থাকে অবশ্যই পরিত্যাগ করতে হবে। এর ফলে বাচ্চা হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধূমপান

৪ নভেম্বর, ২০২২
১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন