Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ভিসা নিয়েই যেতে হবে নেপালে!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১২:০৬ এএম

সবকিছুই চুড়ান্ত। ত্রিদেশীয় টুর্নামেন্টে খেলতে ১৮ মার্চ নেপাল যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ গতকাল জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে ফ্লাইট নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশ বিমানের ফ্লাইট চলাচল শুরু না হলে জাতীয় দলকে চার্টার্ড ফ্লাইটে করে নেপালে পাঠাতে হতো। সেভাবেই প্রস্তুতি ছিল বাফুফের। তিনি আরও জানান, বাংলাদেশ দলের সবাইকে ভিসা নিয়ে নেপালে যেতে হবে।

এ প্রসঙ্গে সোহাগ বলেন, ‘আগে আমরা অন অ্যারাইভাল ভিসা নিয়ে যেতাম। অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা) থেকে আমাদের নিশ্চিত করা হয়েছে ভিসা নিয়ে ফ্লাই করতে হবে বাংলাদেশ দলকে। আমরা দ্রুত সময়ের মধ্যে দলের ভিসা করে ফেলবো।’ এর আগে কখনো ভিসা নিয়ে নেপাল যেতে হয়নি বাংলাদেশের কাউকে। এবার কেন? এ প্রশ্নের উত্তরে বাফুফের সাধারণ সম্পাদক বলেন, ‘প্রথম থেকেই তারা ভিসার ব্যপারে জোর দিয়েছিল।’
আয়োজকদের সিদ্ধান্ত অনুযায়ী নেপালে গিয়ে লাল-সবুজদেরকোয়ারেন্টিনে থাকতে না হলেও ঢাকা থেকে রওনা হওয়ার সময় বাংলাদেশ দলের সবাইকে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা করিয়ে যেতে হবে। কাঠমান্ডুতে গিয়ে আরেকবার পরীক্ষা করাতে হবে। খেলোয়াড়দের মধ্যে যাদের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসবে তারাই শুধু অনুশীলন করতে পারবেন।
এদিকে বাফুফের তথ্য মতে জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াকে কলকাতা মোহামেডান ছাড়বে ১৮ মার্চ। এ নিয়ে সাধারণ সম্পাদক সোহাগের ভাষ্য, ‘কলকাতা মোহামেডান থেকে বাফুফেকে চিঠি দিয়ে জানানো হয়েছে, জামাল যেহেতু বাংলাদেশ দলের অধিনায়ক, তাই তারা ১৮ মার্চ তাকে ছেড়ে দিচ্ছে। জামাল ঢাকায় এসে দলের সঙ্গে নেপাল যেতে পারে কিংবা কলকাতা থেকে সরাসরি যেতে পারে। এটা জামালের ইচ্ছার উপর নির্ভর করছে।’
ত্রিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশ ও নেপালের জাতীয় দল খেললেও কিরগিজস্তানের অলিম্পিক দল (অনূর্ধ্ব-২৩) খেলছে। রাউন্ড রবিন লিগে তিন দল পরস্পরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। প্রতি দলের দু’টি করে ম্যাচ শেষে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে।
লিগ ম্যাচগুলো হবে ২৩, ২৫ ও ২৭ মার্চ। যদিও আনফা খেলার সূচি এখনও চূড়ান্ত করেনি। তবে বাফুফে সুত্রে জানা গেছে, আগামীকালের মধ্যে আনফা খেলার সূচি চূড়ান্ত করবে। আর এদিনই শুরু হবে বাংলাদেশ দলের অনুশীলন। বাফুফে জানিয়েছে, মতিঝিলের একটি আবাসিক হোটেলে হবে জাতীয় দলের ক্যাম্প। যে ক্যাম্পের জন্য ব্রিটিশ কোচ জেমি ডে ইতোমধ্যে ২৪ জনকে চুড়ান্ত করেছেন। ক্যাম্প চলাকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে হবে জাতীয় দলের অনুশীলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ