Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রক্তজমাটের শঙ্কায় দেশে দেশে অক্সফোর্ডের টিকা কর্মসূচি বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৩:২২ পিএম

মহামারি করোনাভাইরাসের টিকা দেয়ায় রক্ত জমাট বেঁধে যায় এমন রিপোর্ট প্রকাশের পর অস্ট্রাজেনেকা-অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাদান কর্মসূচি মুলতবি করেছে থাইল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ডসহ ইউরোপীয় আরো তিন দেশ। যদিও অভিযোগ নিয়ে কোনো প্রমাণ তাদের হাতে নেই।

এই টিকা দেওয়ায় রক্ত জমাট বেঁধে যাওয়ার ক্রমবর্ধমান আশঙ্কা থেকেই বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনো প্রমাণ ছাড়াই দক্ষিণপূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডও অস্ট্রাজেনেকার টিকা দেওয়া স্থগিত করেছে।

আজ শুক্রবার থাইপ্রধানমন্ত্রী প্রিয়ুথ চান ওচা নিজে এই টিকা নেওয়ার মধ্য দিয়ে টিকাদান কর্মসূচি শুরু করার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে।

একটি ডোজ নেওয়ার পর রক্ত জমাট বেঁধে ষাট বছর বয়সী এক নারী মারা যাওয়ার পর ডেনমার্ক অস্ট্রাজেনেকার টিকা দেওয়া বন্ধ রেখেছে। সম্প্রতি মারাত্মক রক্ত জমাটের খবর পেয়ে একই ব্যাচের ডোজ ব্যবহার বন্ধ রেখেছে ইউরোপীয় কয়েকটি দেশ। এ নিয়ে তদন্ত অব্যাহত রেখেছে ইউরোপীয় ঔষধ নিয়ন্ত্রক সংস্থা।

ডেনমার্কের পর নরওয়ে ও আইসল্যান্ডও একই পদক্ষেপ নিয়েছে। ইতালি ও রোমানিয়াও ডোজ দেওয়া বন্ধ রেখেছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যে কোনো টিকা নেওয়ার পরে কিছু লোকের শরীরে দৈবাৎ অসুস্থতা দেখা দিতে পারে। এটা কেবলই দৈবক্রমে। কিন্তু ব্যাপক সংখ্যক অসুস্থতার সঙ্গে এই টিকার ডোজ নেওয়ার কোনো সম্পর্ক নেই। লাখ লাখ টিকা দেওয়া হয়েছে- এমন অন্যান্য অধিকাংশ দেশের ক্ষেত্রেই এ রকম কোনো ঝুঁকি দেখা যায়নি।

ইউরোপীয় ইউনিয়ন ও তিনটি ইউরোপীয় দেশে ৫০ লাখের বেশি মানুষকে অস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। বুধবার পর্যন্ত তাদের মধ্যে প্রতিবন্ধকতামূলক রক্তজমাট বাঁধার ঘটনা মাত্র ত্রিশটি। এটা খুব বড় ধরনের হার না বলে জানিয়েছে ইউরোপীয় ঔষধ সংস্থা। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Shaheen Tarafder ১২ মার্চ, ২০২১, ৯:১৪ পিএম says : 0
    বেশি তারাহুরা করলে ফল এই রকমই হবে।
    Total Reply(0) Reply
  • Ashraf Hossain ১২ মার্চ, ২০২১, ৯:১৪ পিএম says : 0
    এখন যারা টিকা নিছে তারা পরবরতি টিকা নিবে না নানিবে সংকায় পড়ে গেছে
    Total Reply(0) Reply
  • MD Kazi ১২ মার্চ, ২০২১, ৯:১৫ পিএম says : 0
    যতই টীকা নেন কোন কাজ হবে না
    Total Reply(0) Reply
  • Anwar Hossen Anik ১২ মার্চ, ২০২১, ৯:১৫ পিএম says : 0
    যে টিকা মানব দেহের ক্ষতি বয়ে আনবে সেই টিকা বন্ধ করাই শ্রেয়।
    Total Reply(0) Reply
  • MD Kazi ১২ মার্চ, ২০২১, ৯:১৫ পিএম says : 0
    কারণ আল্লাহ যার দেবেন সে ১০০ টীকা নিলেও হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ