Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ব্রিটিশদের মিয়ানমার ত্যাগের পরামর্শ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৩:৩৬ পিএম

ব্রিটিশ সরকার তাদের নাগরিকদেরকে সেনানিয়ন্ত্রণাধীন মিয়ানমার ত্যাগের পরামর্শ দিয়েছে। আজ শুক্রবার দেশটি মিয়ানমারে অবস্থান করা নাগরিকদের প্রতি এমন পরামর্শ দেয়।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ভ্রমণ বিষয়ক ওয়েবসাইটে এক বিবৃতিতে জানায়, ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস মিয়ানমারে থাকার একান্ত প্রয়োজন না থাকলে দেশ থেকে চলে আসার পরামর্শ দিয়েছে।

গত মাসে সংঘটিত সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে বিক্ষোভ এবং ধর্মঘট চলছে। প্রতিবাদ ঠেকাতে দেশটির নিরাপত্তা বাহিনী হত্যা, নির্যাতন, গ্রেপ্তার, ইন্টারনেট বন্ধ, গণমাধ্যমের লাইসেন্স বাতিলসহ সহিংস পথ বেছে নিয়েছে। তবে গণতান্ত্রিক ব্যবস্থা পুনর্বহালের দাবিতে প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকাল বৃহস্পতিবারও সামরিক জান্তার আদেশ অমান্য করে দেশব্যাপী বিক্ষোভ করেছে গণতন্ত্রপন্থীরা।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি থমাস অ্যান্ড্রুস জানিয়েছেন, অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত দেশটির সেনাবাহিনী অন্তত ৭০ জন বিক্ষোভকারীকে হত্যা করেছে। এ কর্মকাণ্ডের জন্য সেনাবাহিনীর নিন্দা জানান তিনি। জাতিসংঘের মানবাধিকার কমিশনে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, নিপীড়ন ও নির্যাতনসহ মানবতার বিরুদ্ধে অপরাধের প্রমাণ বেড়ে চলছে বলেও জানা তিনি।

তবে থমাস অ্যান্ড্রুসের এই বক্তব্য প্রচারের কয়েক ঘণ্টা পর সকল অভিযোগ প্রত্যাখ্যান করেছে মিয়ানমার সরকার। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব চ্যান আয়ে এক ভিডিও বার্তায় জানান, ‘কর্তৃপক্ষ সহিংসতা নিয়ন্ত্রণে সর্বোচ্চ সংযমের পরিচয় দিয়েছে। নিজেদের সার্বভৌমত্ব, রাজনৈতিক স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা, জাতীয় ঐক্য ও সামাজিক স্থিতিশীলতা রক্ষায় মিয়ানমারের প্রচেষ্টা জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায় বুঝতে পারবে বলেও মন্তব্য করেন তিনি। সূত্র : বিবিসি



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ পিএম says : 0
    (বারংবার নির্বাচন আর স্বল্পস্থায়ী শাসন অতৃপ্তি ও অশান্তির এলোমেলো রাজনীতি গনতন্ত্র।) দীর্ঘস্থায়ী শাসন ও শান্তি এবং অন্যায় ও অবিচারহীন রাজ্য বা বিশ্ব পরিচালনায় হলো যথার্থ রাজনীতি যা একনায়কতন্ত্র নয় বরং গনতন্ত্রের একটি রূপ-পারফেক্ট পিস পলিটিক(পিপিপি)। পারফেক্ট পিস পলিটিক/পিপিপি: স্বাধীন রাষ্ট্র বা একক পৃথিবীবিশ্ব একটি দেশ বা রাষ্ট্র সেনানিয়ন্ত্রিত ও সেনা প্রধান কর্তৃক স্ব স্ব চলমান ও অপরিবর্তিত সরকার অবকাঠামো উচু থেকে নিচু পর্যন্ত, জনগনের ভোটে গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠায়ন পর জনগনের বৈধ স্বাস্থ্য ও স্বার্থ বা অধিকার বিরোধী কর্মকাণ্ড লিপ্ত সেনানিয়ন্ত্রিত প্রকাশ্যে মাথা কাটা শর্তে আজীবন সরকার ও সরকার অবকাঠামের প্রতিটি সদস্য দায়িত্বে বহাল এবং মাঝখানে বা যেকোনো সময়ে দায়িত্বের অপব্যবহারে সেনানিয়ন্ত্রিত সরকার ও সরকার অবকাঠামোর যেকোনো সদস্যের অপমৃত্যুতে দায়িত্বের খালি আসন সদস্যের পদ অনুযায়ী নির্দিষ্ট অঞ্চল বা দেশ জুড়ে একই শর্তে পুনরনির্বাচন অনুষ্ঠায়ন ও উক্ত সময়(নির্বাচন) ব্যতীত কখনো কোনো সময়ে কোনো বিরোধী দল থাকবে না। উল্লেখ্য: সরকার ও সরকার অবকাঠামো ব্যতীত কোনো সাধারন জনগন বৈধ স্বাস্থ্য ও স্বার্থ বা অধীকার এবং সরকার ও সরকার অবকাঠামের যেকোনো সদস্যের পতন মূলক ছিদ্রপথ বা সুরহা করত (যা কখনোই আশা করা যায় না) তার বা তাদের সবার আগে মাথা কাটাই আইন। মোহাম্মাদ সাকিব হাসান হাবীব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য-মিয়ানমার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ