Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

এইচএসসির পর মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আপনার উদ্দেশ্য যদি হয় সাধ্যের ভেতর বিদেশে উচ্চ শিক্ষা, সেই ক্ষেত্রে আপনার পছন্দের দেশ হতে পারে মালয়েশিয়া। মালয়েশিয়ায় রয়েছে অনেক বিশ্বমানের বিশ্ববিদ্যালয় এবং কলেজ। এই সকল বিশ্ববিদ্যালয় / কলেজ পৃথিবীর উন্নত বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পৃক্ত। অতএব মালয়েশিয়া থেকে লেখাপড়া করে পৃথিবীর যেকোন দেশে চাকুরী অথবা পরবর্তী পর্যায়ের লেখাপড়ার জন্য চলে যেতে পারবেন।
টিউশন ফি: মালয়েশিয়ায় লেখাপড়া করার সব থেকে সুবিধা হচ্ছে, এখানে টিউশন ফি অন্যান্য উন্নত দেশের ইউনিভার্সিটি / কলেজ থেকে অনেক কম। ইউরোপ / অস্ট্রেলিয়া / কানাডা তে এক/ দুই বছরে টিউশন ফি দিয়ে মালয়েশিয়াতে স্বম্পুর্ন কোর্স শেষ করা যাবে। কিন্তু সার্টিফিকেট এবং লেখাপড়ার মান কোন অংশেই ঐসব ইউনিভার্সিটি থেকে কম হবে না।
ভর্তি তথ্য: মালয়েশিয়ার এ্যডমিশন এবং ভিসা সিস্টেম অন্যান্য দেশের এ্যডমিশন এবং ভিসা সিস্টেম থেকে অনেক বেশী সহজ। ঊফঁপধঃরড়হ গধষধুংরধ এষড়নধষ ঝবৎারপবং এর নিয়ম অনুযায়ী বর্তমানে অনেক দ্রুত ভিসা প্রসেস করা স্বম্ভব। কলেজ এবং ইউনিভার্সিটি থেকে অফার লেটার চলে আসলে পরবর্তীতে ভিসা হতে তেমন কোন বাঁধা থাকে না। মালয়েশিয়ার ভিসা প্রসেসিং এ আরো একটি সুবিধা হচ্ছে ঝঃঁফবহঃ ঠরংধ অঢ়ঢ়ৎড়াবফ হওয়ার পরে টিউশন ফি কেলজ / ইউনিভার্সিটিকে দিতে হয়। এর কারনে মালয়েশিয়াতে স্টুডেন্ট ভিসা প্রসেস করা খুবই নিরাপদ।
যোগ্যতা: মালয়েশিয়াতে লেখাপড়া করার জন্য নূন্যতম এস এস সি / ঙ ষবাবষ / দাখিল পাশ হলেই চলবে। এস এস সি / ঙ ষবাবষ / দাখিল পাশ হলে ডিপ্লোমা লেভেল , এস এস সি বা সমমান এবং এইচ এস সি পাশ হলে ডিপ্লোমা/ ব্যচেলর উভয় প্রোগ্রামেই যেতে পারবে। ব্যচেলর পাশ করেও মালয়েশিয়াতে ডিপ্লোমা অথবা পূনরায় ব্যচেলরে যাওয়া যায়। কারন মালয়েশিয়াতে স্টাডি গ্যাপ গ্রহনযোগ্য।
মালয়েশিয়াতে বর্তমানে অল্পকিছু বিষয়ে মাস্টার্স লেভেলে যেতে ওঊখঞঝ এর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ফান্ডেশন, ডিপ্লোমা / ব্যচেলর লেভেলে ওঊখঞঝ বাধ্যতামূলক নয়। তবে ওঊখঞঝ থাকলে অবশ্যই ছাত্রছাত্রী অনেক বেশী সূযোগ সুবিধা পাবে।
বিষয় সমূহ: ❂ ইঁংরহবংং (অফসরহরংঃৎধঃরড়হ, গধহধমবসবহঃ, অপপড়ঁহঃরহম, ঋরহধহপব, ঐজগ, গধৎশবঃরহম, ঊপড়হড়সরপং) ঈওগঅ, ঈঅঞ.
❂ ঊহমরহববৎরহম (ঊষবপঃৎরপধষ, ঊষবপঃৎড়হরপং, গবপযধহরপধষ, ঈরারষ, অবৎড়হধঁঃরপধষ, গধৎরহব, অৎপযরঃবপঃঁৎব)
❂ ঈড়সঢ়ঁঃবৎ ঝপরবহপব, ওঞ, ঞবষব ঈড়সস, ঘবঃড়িৎশ, গওঝ, ঝড়ভঃধিৎব, এধসব ঞবপযহড়ষড়মু
❂ ঐড়ংঢ়রঃধষরঃু (ঐড়ঃবষ, ঞৎধাবষ, ঞড়ঁৎরংস, ঈঁষরহধৎু, ঈযবভ)
❂ গবফরপধষ, চযুংরড়ঃযবৎধঢ়ু, ঘঁৎংরহম , চঁনষরপ যবধষঃয, উবহঃরংঃু
❂ খঅড, গধংং ঈড়সসঁহরপধঃরড়হ, ঊহারৎড়হসবহঃধষ ঝপরবহপব, ঊহমষরংয খধহমঁধমব, ঝড়পরড়ষড়মু, ওজ
❂ গধঃযবসধঃরপং, চযুংরপং, ঈযবসরংঃৎু, ইরড়ষড়মু
❂ অমৎরপঁষঃঁৎব, ঐড়ৎঃরপঁষঃঁৎব, ঠবঃবৎরহধৎু এছাড়াও আরো শতাধিক সাবজেক্ট।
বর্তমানে বেশ কিছু প্রতিষ্ঠান এ বিষয়ে শিক্ষার্থীদের সহযোগিতা করছে। এর মধ্যে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার অন্যতম। মালয়েশিয়ায় উ”চশিক্ষা ও ভিসা প্রসেসিং-এর ক্ষেত্রে শিক্ষার্থীদের সর্বাত্মক সহযোগিতা করে থাকে প্রতিষ্ঠানটি। দীর্ঘ ১ যুগের বেশি সময় ধওে কাজ করছে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার। এখান থেকে মালয়েশিয়া সম্পর্কে বিস্তারিত ধারনা ও তথ্য নিতে পারে। এতে করে মালয়েশিয়ায় যাওয়ার পর স্টুডেন্টকে কোনো ভোগান্তিতে পড়তে হয় না।
যোগাযোগঃ বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার, বিটিআই সেন্টার প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট । িি.িনসংপষ.পড়স, ঋধপবনড়ড়শ: সধষধুংরধংঃঁফুপবহঃৎব
ষ খলিলুর রহমান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।