Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফেসবুক-জুম-স্কাইপে-হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা রাশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১১:৫৯ এএম

সামাজিক মাধ্যম ফেসবুক ও মাইক্রোসফটের তৈরি জুম, স্কাইপে এবং হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। গতকাল শুক্রবার (১২ মার্চ) দেশটির সংবাদমাধ্যম আরটি এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, রাশিয়ার রাষ্ট্রীয়ভাবে পরিচালিত রোস্টেক কোম্পানির কোনো কর্মকর্তা-কর্মচারী বিশেষ করে প্রতিরক্ষা বিভাগের সাথে জড়িত কোনো ব্যক্তি যুক্তরাষ্ট্রের তৈরি জুম, স্কাইপে এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবে না। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রোস্টেকের অধীনে একশ’র বেশি কোম্পানি রয়েছে। এসব প্রতিষ্ঠান বিমান, ট্যাঙ্ক, সমরাস্ত্র এবং রেডিও প্রযুক্তি থেকে শুরু করে যানবাহনও তৈরি করে থাকে। এর মধ্যে কালাশনিকভ কনসার্ন অস্ত্র তৈরির জন্য সারাবিশ্বে জনপ্রিয়।
রোস্টেকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, কর্মকর্তাদের ব্যবহৃত ল্যাপটপ এবং কম্পিউটারে যেকোনো বিদেশি মেসেজিং অ্যাপ ডাউনলোড থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। কর্মকর্তাদের অভ্যন্তরীণ যোগাযোগের জন্য নিজস্ব প্রযুক্তি ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ