Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

জন্মদিন শিশু সাহিত্যিক খন্দকার মাহমুদুল হাসান

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

২৫ আগস্ট ১৯৫৯ সাল। এ দিনটিতে জন্ম নেন দেশের অন্যতম শিশুসাহিত্যিক খন্দকার মাহমুদুল হাসান। তার পিতার নাম খন্দকার আজমল হক। আর মায়ের নাম রওশন আরা বেগম। খন্দকার মাহমুদুল হাসানের জন্ম স্থান রংপুরে। কিন্তু পৈতৃক নিবাস পাবনা জেলায়। বর্তমানে তিনি ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন। খন্দকার মাহমুদুল হাসানের প্রথম ছড়া কবিতা ১৯৭০ সালে প্রকাশ পায়। তখন বয়স ১১ বছর মাত্র।
খন্দকার মাহমুদুল হাসান শিশুসাহিত্য রচনার সাথে সাথে ইতিহাস নিয়েও গবেষণা করেন। ইতিহাস নিয়ে তার অসংখ্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। শিশুসাহিত্য ও গবেষণা গ্রন্থ মিলে ১২৬টি বই প্রকাশিত হয়েছে এ গুণী লেখকের। হাসির গল্প, রহস্যোপন্যাস, ইতিহাস ও বিজ্ঞান নিয়ে ছোটদের জন্য কাজ করেন তিনি। খন্দকার মাহমুদুল হাসানের পাঠকপ্রিয় ও বিখ্যাত গ্রন্থগুলো হলো দুঃসাহসী মুক্তিসেনা, আজব দ্বীপে খোকা বাবু, সুন্দরবনে জাহাজরহস্য, নেপালরহস্য, বাংলাদেশ কোষ ১ ও ২, মানব সভ্যতার ইতিকথা, বাংলাদেশের প্রথম ও প্রাচীন মুদ্রা, চলচ্চিত্র, প্রাচীন বাংলার পথে প্রান্তরে অন্যতম। শিশুসাহিত্যে অসমান্য অবদানের জন্য খন্দকার মাহমুদুল হাসান দুইবার ১৪০৮ ও ১৪১৪ বঙ্গাব্দে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার লাভ করেন। তার অন্যান্য সম্মাননা ও পুরস্কারগুলোর মধ্যে ভারত থেকে যতীন্দ্র মোহন রায় স্মৃর্তি পুরস্কার, দেশে নুরুল কাদের সাহিত্য পুরস্কার ২০১৪ অন্যতম। কর্ম জীবনে তিনি ব্যাংকার।
ষ গোলাম আশরাফ খান উজ্জ্বল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।