Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালেবানের সঙ্গে তুরস্কে শান্তি আলোচনায় বসতে সম্মত আফগান সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২১, ১:১৮ পিএম

বাইডেন প্রশাসনের প্রস্তাবে রাজি হয়ে আগামী মাসে তুরস্কে আন্তর্জাতিক শান্তি সম্মেলনে যোগ দেবে আফগান সরকার। সেখানে তালেবানদের সঙ্গে আলোচনার মাধ্যমে ২০ বছর ধরে চলা আফগান যুদ্ধের সমাপ্তি ঘটবে বলে আশা করা হচ্ছে। প্রস্তাবিত খসড়ায় বলা হয়েছে, আফগানিস্তানের বর্তমান সরকারের স্থলে নতুন অন্তর্বর্তীকালীন একটি প্রশাসন দায়িত্ব নেবে। নতুন একটি সংবিধান প্রণয়ন এবং নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত সেই প্রশাসন ক্ষমতায় থাকবে। -ওয়াল স্ট্রিট জার্নাল, ইয়ন

তবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি অন্তর্বর্তীকালীন কোনো প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তর করতে আগেই অস্বীকার করেছেন। দেশটির জাতীয় সুরক্ষা উপদেষ্টা হামদুল্লাহ মহিব শনিবার সাংবাদিকদের বলেন, সরকার ইস্তাম্বুলের আন্তর্জাতিক শান্তি সম্মেলনে যোগ দেওয়ার পরের সপ্তাহে মস্কোতে আরো একটি শান্তি সম্মেলনে যোগ দেবে। তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাঈম বলেন, আমরা মস্কো থেকে একটি আমন্ত্রণ পেয়েছি। সেখানে যোগদানের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ