Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

টমেটো চাষিদের প্রশিক্ষণ দিল প্রাণ

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রাজশাহী বিভাগে চুক্তি ভিত্তিক চাষিদেরকে উন্নত প্রযুক্তির মাধ্যমে উচ্চ ফলনশীল জাতের টমেটো চাষ এবং রোগ-বালাই দমন ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ দিয়েছে প্রাণ।
টমেটোর উৎপাদনশীলতা বৃদ্ধি এবং এর গুণগত মান উন্নয়নের জন্য কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ সম্প্রতি এই প্রশিক্ষণের আয়োজন করে। প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মাহতাব উদ্দিন বলেন, ওই প্রশিক্ষণে কিভাবে টমেটো চাষের উৎপাদন খরচ কমানো যায় এবং ফসল পরবর্তী ক্ষতি কাটিয়ে ওঠা যায় সে বিষয়ে কৃষকদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
প্রাণ এর চুক্তি ভিত্তিক ৪০ জন লিড টমেটো চাষিদেরকে নিয়ে নাটোরে প্রাণ এর এগ্রো লিমিটেডের কারখানায় দিনব্যাপী এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এতে রাজশাহী বিভাগের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান, নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আলহাজ উদ্দিন এবং সদর উপজেলার কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, এই মৌসুমে প্রাণ ১০ হাজার থেকে ১২ হাজার মেট্রিক টন টমেটো সংগ্রহ করবে। রাজশাহী বিভাগের তালিকাভুক্ত ৮ হাজার কৃষকের কাছ থেকে সরাসরি এই টমেটো সংগ্রহ করবে প্রাণ। সংগৃহীত টমেটো থেকে প্রক্রিয়াজাত করণের মাধ্যমে সস, কেচাপ, টমেটো পেস্ট ও মিক্সড আচার উৎপাদন করবে প্রতিষ্ঠানটি।
মাহতাব উদ্দিন বলেন, প্রাণ তার চুক্তিভিত্তিক টমেটো চাষিদেরকে নানামূখি প্রশিক্ষণ, কারিগরি জ্ঞান ও স্বল্পমূল্যে উচ্চ ফলন বীজ প্রদান করছে। এটি কৃষকদেরকে উৎপাদনশীলতা বৃদ্ধি করতে সহায়তা করবে বলে তিনি মনে করেন। পাশাপাশি, প্রাণ কৃষকদেরকে তার উৎপাদিত ফসলের ন্যায্যমূল্যে বিক্রির নিশ্চয়তা দিয়ে থাকে। এ কার্যক্রমে ফড়িয়াদের দৌরাত্ম্য থাকে না বিধায় কৃষকরা ফসল বিক্রয় করে লাভবান হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টমেটো চাষিদের প্রশিক্ষণ দিল প্রাণ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ