Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গার্মেন্টস কর্মীদের জন্য বছরে ১ হাজার টাকার ইন্স্যুরেন্স

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

প্রতি শ্রমিককে দিনে ১ টাকা করে বছরে ৩৬৫ টাকা, মালিকপক্ষকে ৩৬৫ টাকা এবং সরকারকে ২৭০ টাকা দিয়ে বছরে মোট ১০০০ টাকার ইন্স্যুরেন্সের প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশে গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্য ইন্স্যুরেন্স প্রদানে জাতীয় ফ্রেমওয়ার্ক তৈরির আলোচনায় এ প্রস্তাব প্রদান করা হয়। গতকাল ব্র্যাক ইন সেন্টারে এক আলোচনা সভায় এ প্রস্তাবনার কথা বলা হয়।
স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. শাহাদাৎ হোসাইন মাহমুদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সেন্ট্রাল ফান্ডের মহাপরিচালক আমির হোসেন এবং ইন্স্যুরেন্স ডেভলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটির সদস্য মইনুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব হেলথ ইকনোমিকসের গবেষক ড. সৈয়দ আব্দুল হামিদ তার প্রস্তাবনায় দেখান ৪ বছরব্যাপী একটি পলিসিতে শ্রমিক তার স্বাস্থ্য সেবার নিরাপত্তার কিছুটা নিশ্চিত করতে হবে।
সভায় শ্রমিকের সঙ্গে শ্রমিকের পরিবারের স্বাস্থ্য ইন্স্যুরেন্সের বিষয়টিতেও নজর দেয়া এবং ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর স্বচ্ছতা নিশ্চিত করার উপর জোর দেয়া হয়। সরকারের তত্ত্বাবধানে প্রক্রিয়াটি পরিচালনা করার সুপারিশ করা হয়। এছাড়াও সকল স্টেকহোল্ডারদের সমন্বয়ে এ প্রক্রিয়া সম্পন্ন করার গুরুত্ব তুলে ধরা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্টস-কর্মী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ