Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে বাতিল হলো কাফালা পদ্ধতি, আর লাগবে না নিয়োগকর্তার অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ৯:২০ এএম

বিদেশি শ্রমিকদের নিয়োগ বিষয়ক ‘কাফালা’ ব্যবস্থায় পরিবর্তন এনেছে সউদী আরব। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে দেশটিতে অবস্থানরত বিদেশি শ্রমিকরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন। গতকাল রোববার থেকে সংস্কারকৃত শ্রম আইন কার্যকর হওয়ায় দেশটিতে অবস্থান করা বিদেশি শ্রমিকেরা এ সুযোগ পাবেন। খবর আরব নিউজের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে সউদী আরবের মানবসম্পদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয় শ্রম আইনে সংস্কার আনবে বলে জানায়। সেই সময় বলা হয়, কাফালা পদ্ধতিতে পরিবর্তন আনা হবে।
আইন সংস্কারের ফলে এখন থেকে সউদী আরবে অবস্থানরত বিদেশি শ্রমিকেরা তাঁদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন। এছাড়া নিয়োগদাতার অনুমতি না নিয়ে সউদী আরব ছেড়ে যাওয়ার স্বাধীনতা দেওয়া হয়েছে বিদেশি কর্মীদের।
মানবাধিকার সংগঠনগুলোর মতে, নতুন শ্রম আইনে কাফালা ব্যবস্থায় পরিবর্তন আনার কারণে সউদী আরবে অবকাঠামো নির্মাণ খাত ও গৃহকর্মে নিযুক্ত বিদেশি শ্রমিকেরা সরাসরি উপকৃত হবেন। কেননা, এসব খাতের শ্রমিকদের কাজে বাধ্য করা, মজুরি কম দেওয়া, শারীরিক ও মানসিক নির্যাতন করা, নির্ধারিত সময়ের অতিরিক্ত কাজে বাধ্য করার মতো গুরুতর অভিযোগ মালিকপক্ষের বিরুদ্ধে রয়েছে। আইন সংস্কারের ফলে শ্রমিকেরা চাকরি বদলানোর সুযোগ পাওয়ায় এসব ঘটনা কমে আসবে বলে মনে করা হচ্ছে।
এ উদ্যোগটি সউদী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে অন্যতম গুরুত্বপূর্ণ সামাজিক সংস্কার। যুবরাজের ভিশন ২০৩০ উদ্যোগে সউদী অর্থনীতিতে তেলনির্ভরতা কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।
উপসাগরীয় দেশগুলোতে কাফালা ব্যবস্থা বাতিল নিয়ে দীর্ঘদিনে ধরেই আলোচনা হচ্ছে। এর মধ্যে কাতার এ ব্যবস্থায় কিছুটা সংস্কার এনেছে। দেশটিতে কর্মরত বিদেশি শ্রমিকরা নিয়োগকর্তার অনুমোদন ছাড়াই দেশত্যাগ করতে পারেন। সূত্র : আল জাজিরা, আরব নিউজ



 

Show all comments
  • Star Chowdhury ১৫ মার্চ, ২০২১, ১:৪৯ পিএম says : 1
    আগে দৌড়ের মধ্যে উওম মদ্দম দিত এখন হাত পা বেদে দিবে,খুশি হওয়ার কিছু নেই।
    Total Reply(0) Reply
  • Kamal Husaain ১৫ মার্চ, ২০২১, ১:৪৯ পিএম says : 0
    কাফালা পদ্ধতি বাতিল করে নি সংস্কার করেছে
    Total Reply(0) Reply
  • Harun Rashid ১৫ মার্চ, ২০২১, ১:৪৯ পিএম says : 0
    Very good news
    Total Reply(0) Reply
  • Harun ২২ মার্চ, ২০২১, ৩:৪৩ পিএম says : 0
    আশা করি এখন শ্রমিকরা স্বাধীন ভাবে কাজ করতে পারবে
    Total Reply(0) Reply
  • jahan ২৪ মার্চ, ২০২১, ৫:২৬ পিএম says : 0
    Kafal valo silo . Bangali jati kahcchor ei jati re na pitaile kaj aday kora jay na.
    Total Reply(0) Reply
  • Mohammad Mahfuzul Islam ২৫ মার্চ, ২০২১, ৫:৩৪ পিএম says : 0
    ইকামা করার প্রক্রিয়া কি কিভাবে করবে সে ব্যাপারে বিস্তারিত জানালে ভালো হতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিয়োগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ