Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০২ এএম

এবার ৩০ নারী
নিউ ইয়র্ক ডেমোক্রেট গভর্নর এ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে যৌন হয়রানী অভিযোগ এনে ৩০ জন নারীর একটি গ্রæপ বলছে, তারা তার সঙ্গে কাজ করতে যেয়েই এধরনের নাজেহাল এমনকি ধর্ষণের মুখোমুখি পড়েছিলেন। এদের একজন রিপোর্টার জেসিকা বেকম্যান তার শরীরে কুমোর অনাকাঙ্খিত স্পর্শের কথা খোলাখুলি জানিয়েছেন। কুমোর বিরুদ্ধে আরেক নারী অভিযোগ তুলে বলেন, গভর্নর তাকে একাধিকবার শুধু যৌন হয়রানি করেই ছাড়েননি, তার সঙ্গে বর্ণবাদী আচরণ ও অবমাননাকর মন্তব্যও করেছেন। ডেইলি মেইল, আরটি, স্পুটনিক।


নাকচ
ইরাকে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে স¤প্রতি যে রকেট হামলা হয়েছে তার সঙ্গে জড়িত থাকার বিষয়টি সরাসরি নাকচ করেছে ইরান। একইসঙ্গে দেশটি ইরাকের প্রতিরোধকামী যোদ্ধাদের ওপর মার্কিন বিমান হামলার নিন্দা জানিয়ে বলেছে, এ ধরনের হামলা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদ‚ত মাজিদ তাখতে রাভাঞ্চি জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতির কাছে লেখা দুটি চিঠিতে এসব কথা বলেছেন। তিনি বলেন, ইরাকে অবস্থানরত কোনো মার্কিন নাগরিক কিংবা সংস্থার ওপর পরোক্ষ কিংবা প্রত্যক্ষ কোনো ধরনের হামলায় ইরান জড়িত নয়। ইরনা।

 

ভিউ বাড়াতে
গ্রেফতারের পর প্রথমবারের মতো মুখ খুললেন ভারতীয় পরিবেশকর্মী দিশা রবি। দেশটির অভ‚তপ‚র্ব কৃষক আন্দোলনের সময় গরিব চাষিদের ন্যায্য অধিকারের কথা বলে গ্রেফতার হয়েছিলেন ২২ বছরের এই নারী। স¤প্রতি জামিনে মুক্তি পাওয়ার পর নিজের সেই সময়ের অভিজ্ঞতার কথা জানিয়েছেন তিনি। বলেন, নিজেদের ভিউ বাড়াতে আদালতের রায়ের আগেই তাকে দোষী সাব্যস্ত করে ফেলেছিল ভারতের বিভিন্ন টিভি চ্যানেল। দিশা রবি বলেন, স্রেফ প্রচার আর হিট বাড়ানোর জন্যই তাকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রæপ করা হচ্ছিল। দ্য ওয়াল, ওয়ান ইন্ডিয়া।


ব্যবহার স্থগিত
রক্ত জমাট বাঁধাসহ সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উদ্বেগে অক্সফোর্ড/এস্ট্রাজেনেকা আবিষ্কৃত করোনা ভাইরাসের টিকার ব্যবহার সর্বশেষ দেশ হিসেবে স্থগিত করেছে নেদারল্যান্ডস। ডাচ সরকার বলেছে, প‚র্ব সতর্কতা হিসেবে এই নিষেধাজ্ঞা কমপক্ষে আগামী ২৯ শে মার্চ পর্যন্ত বহাল থাকবে। এর আগে নরওয়েতে রক্ত জমাট বাঁধার রিপোর্টের প্রেক্ষিতে এই রকম সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, রক্ত জমাট বাঁধার সঙ্গে এই টিকার কোনো সম্পর্ক নেই। অনলাইন বিবিসি।


উদ্বিগ্ন
প্রতিবেশী আফগানিস্তানে আইএসের উপস্থিতির কারণে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ইরানের অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি এবং আফগান বিষয়ক পাকিস্তানের বিশেষ দ‚ত মোহাম্মদ সাদিক। রোববার এ দুইজন আফগানিস্তান বিষয়ে বৈঠক করেন এবং বৈঠকের পর সাংবাদিকদের কাছে আইএসের উপস্থিতির বিষয়টি নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেন। ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ওই বৈঠকে দুপক্ষই উগ্রবাদী এ গোষ্ঠীর সামগ্রিক তৎপরতাকে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে উল্লেখ করে। ইরনা।

 

নিষেধাজ্ঞা মূল্যায়ন
আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়ে জানিয়েছে, মেয়েদের প্রকাশ্যে গান গাওয়া নিষিদ্ধ করে স¤প্রতি যে ঘোষণা তারা দিয়েছিল, সেটি তারা ম‚ল্যায়ন করে দেখবে। নতুন বিবৃতিতে রোববার মন্ত্রণালয় জানায়, এই ঘোষণা তাদের নিজেদের অবস্থানকে প্রতিফলিত করছে না। ঘোষণাটি ম‚ল্যায়ন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলেও মন্ত্রণালয় জানায়। কয়েকদিন আগে শিক্ষা মন্ত্রণালয় এক আদেশ জারি করে যেখানে বলা হয়, ১২ বছরের বেশি বয়সী কোনও স্কুলছাত্রী আর প্রকাশ্যে গান গাইতে পারবেন না। এএফপি।


রাজনাথের হুঙ্কার
ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) যদি পশ্চিমবঙ্গের রাষ্ট্রক্ষমতায় আবারো ফিরে আসে তবে অবৈধ উপায়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশ বন্ধ করতে বড় বড় সব সীমান্ত বন্ধ করে দেয়া হবে। রোববার বিশ্বনাথে এক সভায় বক্তব্য দেয়ার সময় এ কথা বলেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ওই র‌্যালিতে বক্তব্য দেয়ার সময় রাজনাথ সিং আরো জানিয়েছেন, পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসছেন তারা। তার ভাষায়, ত্রিপুরায় আমাদের সরকার আছে। আপনাদের আশীর্বাদ নিয়ে আমরা আসাম এবং পশ্চিমবঙ্গে সরকার গঠন করতে যাচ্ছি। এই দুটি রাজ্যের সঙ্গে অভিন্ন সীমান্ত আছে বাংলাদেশের। এএনআই, ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ