Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

অসহায় ৯ শিশুর আটক ও কারাগারে প্রেরণকে কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অসহায় ৯ শিশুকে আটক ও কারাগারে পাঠানো কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। একই সঙ্গে মোহাম্মদপুর থানা কর্তৃক ৯ জন অসহায় শিশুকে আটকের ক্ষেত্রে শিশু আইন ২০১৩ এর ১৩, ১৪, ৪৪ ও ৫২ ধারা এবং আইনগত সহায়তা প্রদান আইনের ৯ ও ১১ ধারার বিধান লঙ্ঘন কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।
আগামী ৪ সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, ঢাকা সিএমএম কোর্ট, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারসহ ৮ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল হালিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। পরে ব্যারিস্টার আব্দুল হালিম জানান, গত ২৭ মে একটি জাতীয় দৈনিকে ‘ওরা ক্ষুধার্ত ওরা নির্যাতিত’ নামে ৯ অসহায় শিশুকে আটক করে আদালতে উপস্থাপনের নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ (সিসিবি) ফাউন্ডেশন বিবাদীদের আইনী নোটিশ পাঠায়। নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের কোনো জবাব না দেওয়ায় সিসিবি ফাউন্ডেশন হাইকোর্টে রিট দায়ের করে। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল আদালত এই রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অসহায় ৯ শিশুর আটক ও কারাগারে প্রেরণকে কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ