Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় নকল প্রসাধনী কারখানায় অভিযান

কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার : | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

কুষ্টিয়ায় রঙ ফর্সাকারী নকল প্রসাধনী তৈরির একটি কারাখানায় অভিযান চালিয়ে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। গত রোববার সন্ধ্যায় শহরের মিলপাড়া এলাকার ওই কারখানায় অভিযান পরিচালনায় করেন কুষ্টিয়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সবুজ হাসান।

তিনি বলেন, প্রসাধন সামগ্রী তৈরি করার মতো তেমন কোনো সক্ষমতা না থাকা সত্তে¡ও ঐতুবৃ কেমিক্যাল ওয়াকার্স দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রসাধন সামগ্রী তৈরি করে আসছে। মূলত পুরান ঢাকা থেকে বিভিন্ন কেমিক্যাল নিয়ে এসে নিজেদের লেবেল লাগিয়ে মুখের রঙ ফর্সা করার চটকদার বিজ্ঞাপন প্রচার করে তারা এসব নকল প্রসাধন সামগ্রী বাজারে বিক্রি করতো। এমনকি তাদের কেমিক্যাল কারখানা পরিচালনার কোনো বৈধ কাগজপত্রও নেই।

সবুজ হাসান আরও বলেন, ল্যাবের কার্যক্রম দৃশ্যমান না হওয়া, দক্ষ টেকনিশিয়ান না থাকা, মান নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা না থাকা, নকল পণ্য উৎপাদন, মিথ্যা বিজ্ঞাপন এবং মানুষের জীবন ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেমিক্যাল সামগ্রী ব্যবহার করে বিভিন্ন প্রসাধনী তৈরির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৫৩ ধারা অনুয়ায়ী ওই কোম্পানিকে দুই লাভ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া বিপুল পরিমাণ কাঁচামাল ধ্বংস করা হয়। এ সময় ঐতুবৃ কেমিক্যাল ওয়াকার্সের প্রোপাইটার শহরের মিলপাড়া এলাকার ফজলে করিম খোকার ছেলে মাসুদ পারভেজ আদালতের হাকিমের কাছে এ ধরনের অপরাধ আর না করার অঙ্গীকারনামা প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নকল-প্রসাধনী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ