Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত থেকে আমদানি ১১১ মেট্রিক টন বিস্ফোরক

বেনাপোল বন্দর নিরাপত্তা জোরদার

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

বেনাপোল বন্দর দিয়ে ভারতে থেকে আমদানি করা হয়েছে ১১১ মেট্রিক টন বিস্ফোরক। দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের জন্য ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে ৮ ট্রাক বিস্ফোরক আমদানি করা হয়েছে। যার বাজারমূল্য ১ কোটি ৫৩ লাখ টাকা। গত রোববার রাতে ভারতের পেট্রাপোল স্থলবন্দর হয়ে বেনাপোল বন্দর দিয়ে এ বিস্ফোরক দ্রব্যের ট্রাক বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রবেশ করে।
আমদানিকারকের পক্ষে সিএন্ডএফ এজেন্ট এএস ইন্টারন্যাশনাল বন্দর থেকে বিস্ফোরকের চালান খালাসে জন্য প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন কাস্টমস হাউসে। কাস্টমস ও বন্দরের সকল আনুষ্ঠানিকতা শেষে ভারতীয় ট্রাক থেকে এসব বিস্ফোরক দ্রব্য খালাস করে বাংলাদেশি ট্রাকে লোড করা হবে।
গতকাল দুপুরে ট্রাকগুলো দিনাজপুরের উদ্দেশে বেনাপোল বন্দর থেকে ছেড়ে গেছে বলে জানান কাস্টমস হাউসের সহকারী কমিশনার কল্যান মিত্র।

কাস্টমস সূত্র জানায়, ১ লাখ ২২ হাজার ৪৭২ ডলার মূল্যে ১১১ মেট্রিক টন ওজনের বিস্ফোরক দ্রব্য দিনাজপুর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড ভারত থেকে আমদানি করে। বাংলাদেশি টাকায় যার মূল্য এক কোটি ৫৩ লাখ দুই হাজার ৫৮২ টাকা।

গত বছরের ৩০ ডিসেম্বর দশটি ট্রাকে ১২০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি করেছিল এ প্রতিষ্ঠানটি।
বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের খনন কাজ পরিচালনার জন্য ভারতের নাগপুর থেকে আমদানি করেছেন এ বিস্ফোরক দ্রব্য। বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পণ্যচালানটি দ্রæত খালাসের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল বন্দর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ