Inqilab Logo

ঢাকা, শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ৩০ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শিক্ষার্থীদের মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে থাকতে হবে

বেশি প্রয়োজন না হলে ১৭-২৬ মার্চ চলাচল সীমিত করুন : আইজিপি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও মাদক থেকে দূরে থাকতে হবে। কারণ জঙ্গিবাদ ইসলামের শত্রু। যারা জঙ্গিবাদে জড়িত তারাও ইসলামের শত্রু। জঙ্গিদের হাতেই মুসলমানদের সবচেয়ে বেশি রক্ত ঝরেছে। গতকাল সোমবার পুলিশ ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে আইজিপি ড. বেনজীর আহমেদ এসব কথা বলেন। রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এই শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ১১৩ জন শিক্ষার্থীকে বৃত্তি তুলে দেয়া হয়।

আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে দশ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এ সময়ে ‘খুব বেশি প্রয়োজন না হলে’ চলাচল সীমিত করার অনুরোধ করেছেন আইজিপি ড. বেনজীর আহমেদ।
শিক্ষার্থীদের ধর্মীয় বিষয়ে পড়াশোনা করার আহ্বান জানিয়ে বেনজীর আহমেদ বলেন, বর্তমানে বাংলা ও ইংরেজিতে প্রচুর বই রয়েছে। তোমরা এসব ধর্মীয় বই মনোযোগ সহকারে পাঠ করলে ইসলামের প্রকৃত শিক্ষা পাবে। অর্থনৈতিক কারণে যৌথ পরিবারগুলো ভেঙে গেছে। যৌথ পরিবারে একটি শিশু দাদা-দাদি, নানা-নানিসহ পরিবারের জ্যেষ্ঠ সদস্যদের পরামর্শ পেত, তাদের সাহচর্য পেত। এতে শিশুদের নৈতিক শিক্ষার ভিত্তি অনেক মজবুত হতো। কিন্তু বর্তমানে একক পরিবারে এ সুযোগ আর নেই।
প্রধান অতিথির বক্তব্যে পুলিশ প্রধান আরও বলেন, আমার শিশু সন্তানকে দিয়ে আমি বুঝি যে সে কতটা নিঃসঙ্গ। এখন তো স্কুল, স্কুলের বন্ধু ছাড়া কেউ নেই। বর্তমানে ফ্যামেলি কাউন্সিলিংয়ের সুযোগ নেই; বরং প্যারেন্টাল কাউন্সিলিং দরকার।

তিনি বলেন, আগামী চার-পাঁচ বছরের মধ্যে বাংলাদেশ থেকে দারিদ্রতা বিদায় নেবে। দারিদ্র যে কত ভয়ানক তা যারা না দেখছে তারা বিশ্বাস করবে না। অর্ধাহারে, অনাহারের কী জীবন তা না দেখলে বিশ্বাস হবে না। এক সময় এ বস্তিবাসী ডাস্টবিন থেকে খাবার টোকাইয়ে খেতো। এগুলো এখন নেই। গত ১২ বছরে বাংলাদেশে যুগান্তকারী পরিবর্তন হয়েছে। শিক্ষায় বেশি বরাদ্দ হয়েছে। শিক্ষার্থীদের বিনা বেতনে পড়ানো হচ্ছে। বই বিনামূল্যে পাচ্ছে। আমরা বই পেতাম তিন চার মাস পর। এখন এ পরিস্থিতি নেই।

শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সহসভাপতি ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশের ডিআইজি মো. মাহাবুবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নারায়নগজ্ঞের পুলিশ সুপার জায়েদুল আলম। পুলিশের উর্ধ্বতন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ