Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুরুর আগেই চোটের হানা!

তরুণদের জন্য উদাহরণ মুশফিক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

শুরুর অপেক্ষা অনেক প্রতিক্ষিত ওয়ানডে সিরিজ। মাঠের লড়াইয়ে নামার আগে প্রস্তুতি হিসেবে আজ নিজেদের মাঝে একটি ম্যাচও খেলতে যাচ্ছে বাংলাদেশ। তবে তার আগে মোসাদ্দেক হোসেন সৈকতকে নিয়ে শঙ্কার অবকাশ থেকে গেল তামিম ইকবালের দলের। কুইন্সটাউনে ফিল্ডিং অনুশীলন করতে গিয়ে হাঁটুতে চোট পেয়েছেন এই অলরাউন্ডার। ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচটি তাই খেলা হচ্ছে না তার।
কুইন্সটাউনে প্রথম দিনের অনুশীলনেই চোট পান মোসাদ্দেক। সেই চোট এখনো পুরোপুরি সারেনি। গতকাল পরীক্ষা করা হয়েছে সবার ফিটনেস। মোসাদ্দেক ছাড়া দলের বাকি সবার ফিটনেসের অবস্থা বেশ ভালো বলে জানান স্ট্রেন্থ এবং কন্ডিশনিং কোচ নিক লি। ফিটনেসের দিক থেকে সবার সেরা অবস্থা পাওয়ায় নিউজিল্যান্ডে আগেভাগে যাওয়াকে একটা ইতিবাচক কারণ হিসেবে দেখছেন তিনি, ‘লম্বা সময়ের সফর এক ধরনের আশীর্বাদ হয়েছে। কারণ হুট করেই কড়া অনুশীলনে নেমে পড়তে হয়নি। ক্রাইস্টচার্চে দুই সপ্তাহের কোয়ারেন্টিনের সময় সবাইকে হালকা ব্যায়াম করতে দেওয়া হয়েছিল। প্রথম সপ্তাহে সবাই রুমের মধ্যে হালকা, ব্যায়াম, সাইক্লিং করেছে। এরপর থেকে জিম ব্যবহার শুরু করেছে । পরের ধাপে রানিং আর স্কিল অনুশীলন শুরু হয়েছে। এভাবে আগানোতে সবার ফিটনেসের অবস্থা বেশ ভালো।’
মাঠের ক্রিকেট, অনুশীলন কিংবা ব্যক্তিগত জীবন- মুশফিকুর রহিম যেন নিয়মানুবর্তিতার সুন্দর এক উদাহরণ। দলীয় অনুশীলনের আগে বা পরে বাড়তি খাটুনি অনেকটা নিয়মই করে ফেলেছেন। গত কয়েক বছর ধরে বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানও তিনি। অনেকেই মনে করেন মুশফিকের ডিসিপ্লিন জীবনই বড় ভ‚মিকা রেখেছে এতে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান ফিটনেস ট্রেনার নিক লি-ও বললেন, মুশফিক তরুণদের জন্য বড় এক উদাহরণ, ‘আমি অন্য অনেক দলের সঙ্গে কাজ করেছি, এই দলটা অনেক পরিশ্রমী। আমি দেখেছি বেশিরভাগই অনেক পেশাদার। মুশফিকুর রহিম তরুণদের জন্য দুর্দান্ত এক উদাহরণ। অনেকেই তাকে অনুসরণ করে।’
আজ কুইন্সটাউনে দুই দলে ভাগ হয়ে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। জন ডেভিস ওভালে স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হবে একদিনের ম্যাচটি। একাদশ পুরো করতে ম্যাচটিতে রাখা হয়েছে স্থানীয় পাঁচজন ক্রিকেটারকেও। প্রস্তুতি ম্যাচ দিয়েই শেষ হবে কুইন্সটাউনে বাংলাদেশের প্রস্তুতিপর্ব। এরপর প্রথম ওয়ানডের ভেন্যু ডানেডিন যাবেন ক্রিকেটাররা। ২০ মার্চ থেকে সেখানেই শুরু হবে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

প্রস্তুতি ম্যাচের দুই দল
তামিম একাদশ : তামিম ইকবাল, নাঈম শেখ, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন ও নিউজিল্যান্ডের স্থানীয় দুই ক্রিকেটার।
শান্ত একাদশ : লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রæব, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রুবেল হোসেন ও নিউজিল্যান্ডের স্থানীয় তিন ক্রিকেটার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুশফিক

১৮ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ