Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের লকডাউনের চিন্তা নেই

সাংবাদিকদের স্বাস্থ্য মহাপরিচালক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এবিএম খুরশীদ আলম বলেছেন, হঠাৎ করেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। কয়েকদিন ধরে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। তারপরও এই পরিস্থিতিতে দেশে লকডাউন দেয়ার চিন্তা নেই বলে উল্লেখ করেছেন তিনি।

গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরে তিনি সাংবাদিকদের বলেন, কঠোর লকডাউনের বিষয়ে আমাদের কোনো নির্দেশনা দেয়া হয় নাই। তবে আগের যে স্বাস্থ্যবিধি ছিল, সেগুলো বেশি বেশি করে মানা, সেগুলো প্রচার করা নিয়ে আলোচনা হয়েছে। আমাদের নির্দেশনা দেয়া হয়েছে- রেস্তোরাঁ, পরিবহনে ভিড় এড়ানো, সবাইকে মাস্ক পরানো, পর্যটন কেন্দ্রগুলোয় যেন লোকজন ভিড় না করে। তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্বাস্থ্য অধিদফতরের করণীয় বিষয়ে বৈঠকে নির্দেশনা দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে মাস্ক পরা বাধ্যতামূলক করার ওপর। এজন্য প্রয়োজনে আইন প্রয়োগকারী সংস্থার সাহায্য নিতে আমাদের নির্দেশনা দেয়া হয়েছে।

২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর ধীরে ধীরে গোটা বিশ্বে তা ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম ৮ মার্চ করোনা শনাক্ত হয়। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। ওই সময়ে সারা বিশ্বে করোনা সংক্রমণ বাড়তে থাকায় অনেক দেশ লকডাউনে যায়। দেরিতে হলেও বাংলাদেশ লকডাউনে দেয়া হয়। টানা ৬৬ দিন থাকে লকডাউন। সব অফিস আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কল-কারাখানা, বিপণি বিতান ও উপাসনালয় বন্ধ রাখার পাশাপাশি যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা দেয়া হয়। মানুষকে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়। দেশের ১৮ কোটি মানুষও ঘরবন্দি দশার মধ্যে পড়ে।

ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রেখেই অর্থনৈতিক কর্মকান্ড সচল রাখার ভাবনা থেকে মাঝে পুরো দেশকে লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করে পরিস্থিতি অনুযায়ী লকডাউনের বিধিনিষেধ আরোপের পরিকল্পনা হয়েছিল। পরীক্ষামূলকভাবে কয়েকটি এলাকায় সেই ব্যবস্থা চালানোও হয়েছিল। কিন্তু পরে আর তা এগোয়নি।

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ৬০ হাজার ৮৮৭ জন হয়েছে। এই রোগে এখন পর্যন্ত মারা গেছেন ৮ হাজার ৫৯৭ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য অধিদফতর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ