Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

ইসরাইলে বিপুল বিনিয়োগ করতে চান আমিরাতের যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ৪:৫৪ পিএম

সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ইহুদিবাদী ইসরাইলে ১ কোটি ২০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করতে চান। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নিজেই এই তথ্য জানিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণ করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। পরবর্তীতে সুদান এবং মরক্কো তাদের পথ অনুসরণ করে। ওই চুক্তির পর এটাই ইসরাইলি প্রধানমন্ত্রীর প্রথম আমিরাত সফর হওয়ার কথা ছিল।

গত সোমবার ইসরাইলি আর্মি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু জানান, মহামারি করোনাভাইরাসের পরবর্তী সময়ে ইসরাইলের অর্থনীতি উন্নয়ন করতে পারে এমন প্রকল্পে অংশীদার হতে চায় আবুধাবি ক্রাউন প্রিন্স। তিনি নিজেই এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। মিডল ইস্ট মনিটর জানিয়েছে, নেতানিয়াহুর এমন বিবৃতির পরিপ্রেক্ষিতে এখন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে কোনো ধরনের মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত সপ্তাহের বৃহস্পতিবার পূর্বনির্ধারিত শিডিউল অনুযায়ী সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফরে যাওয়ার কথা ছিল ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। কিন্তু সেই সফর বাতিল করা হয়েছে। জানা গেছে, জর্ডানের আকাশপথ ব্যবহার করে আমিরাত যাওয়ার কথা ছিল ইসরাইলি প্রধানমন্ত্রীর। কিন্তু নেতানিয়াহুকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়নি আরব দেশটি। ফলে বাধ্য হয়ে সফর স্থগিত করতে হয়েছে। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ