Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

বাঙালিরাই এদেশের প্রকৃত আদিবাসী এটাই সরকারি সিদ্ধান্ত : ঐক্যজোট নেতৃবৃন্দ

অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী ঐক্যজোটের মুখপাত্র ও যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা ডা. মাও. মো. শওকত আমীন পীর সাহেব বি-বাড়িয়া বলেন, সরকারিভাবে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও ‘আদিবাসী’ ব্যানারেই উপজাতীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সংগঠন অনুষ্ঠান করে, যা সংবিধান ও সরকারি আইনের বিরোধী। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশনা প্রদানের পর ও এভাবে ‘আদিবাসী’ শব্দের ব্যবহার এদেশের সার্বভৌম মর্যাদার ওপর আঘাত। তারা বলেন, বাঙালি ও বাংলাভাষীরাই এদেশের আদিবাসী, যা জাতিতাত্ত্বিক, নৃতাত্ত্বিক ও বৈজ্ঞানিক যুক্তি প্রমাণে প্রমাণিত। ৪ হাজার বছরেরও আগে থেকেই বাঙালিরা এ অঞ্চলের স্থায়ী আদিবাসী। উপজাতীয় ক্ষুদ্র নৃগোষ্ঠী এ দেশে বহিরাগত। তারা বাংলাদেশের বাহিরের বিভিন্ন অঞ্চল থেকে বাংলাদেশে প্রবেশ করেছিল। এ ব্যাপারে সরকারকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার এবং যথাযথ ব্যবস্থা নেয়ার জোর দাবি জানিয়েছেন নেতৃবৃন্দ। আল্লামা আতহার আলী (রহ.) মিলনায়তনে সংগঠনের যুগ্ম মহাসচিব মুক্তিযোদ্ধা ডা. মাও. মো. শওকত আমীন পীর সাহেব বি-বাড়িয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব মাও. মোসাব্বির রহমান মোল্লা, যুগ্ম মহাসচিব মাও. আশরাফ আলী, ছাত্রসমাজের সভাপতি মো. ইলিয়াস আতহারি, স্বেচ্ছাসেবক সমাজের সভাপতি মাও: কামরুজ্জামান রোকন, কৃষক সমাজের সভাপতি মাও: আনোয়ার হোসেন আনসারী, সাবেক ই.ছা. সমাজনেতা শহীদুল্লাহ খান কাউসার।



 

Show all comments
  • Nannu chowhan ৫ সেপ্টেম্বর, ২০১৬, ৮:৩২ এএম says : 0
    That is true why they have to use adibashi. Before we have never seen adibashi banner, is it not against our independent , where is our home minister?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ