Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাবি ও বুয়েটে নানা কর্মসূচি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০১ এএম

নানা কর্মসূচির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) আয়োজিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে ঢাবি কর্তৃপক্ষ। এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহ্ফিল অনুষ্ঠিত হয়। অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে অনুষ্ঠিত হয় প্রার্থনা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বুয়েটের ভিসি প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদারসহ বিশ^বিদ্যালয় পরিবারের সদস্যবৃন্দ।

ঢাবির কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা ও ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুস্থ স্মৃতি জাদুঘর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, প্রভৃতি। বুধবার সকালে ভিসির সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

ভিসির সভাপতিত্বে প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. নিজামুল হক ভূইয়াসহ অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি ও ৪র্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ আলােচনা সভায় অংশ নেন। রেজিস্ট্রার মো. এনামউজ্জামান আলোচনা সভা পরিচালনা করেন।

ঢাবি ভিসি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে তিনি আজীবন কাজ করে গেছেন। তাঁর জন্ম হয়েছিল বলেই আমরা একটি স্বাধীন জাতি-রাষ্ট্র লাভ করেছি। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে তিনি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে গবেষণার উপর গুরুত্বারোপ করেন। ভিসি বঙ্গবন্ধুর জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে সৎ, সাহসী, জনদরদী ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠার জন্য নতুন প্রজন্মের প্রতি আহবান জানান। বুধবার সকাল ১০ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয় (বুয়েট)-এর প্রধান ফটক সংলগ্ন স্থানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বুয়েট ভিসি প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার ও প্রো-ভিসি ড. মো. আব্দুল জব্বার খাঁন। এসময় আরো উপস্থিত ছিলেন: অনুষদের ডীনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, বিভিন্ন দপ্তরের পরিচালক, হল প্রভোস্ট ও সহকারী প্রভোস্টসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি-বুয়েট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ