Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

বাস্তুচ্যূত রোহিঙ্গা ও স্থানীয় জনগণের জন্য জাপান সরকারের সহায়তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ৪:৫২ পিএম | আপডেট : ৫:২৩ পিএম, ১৮ মার্চ, ২০২১

মিয়ানমারের বাস্তুচ্যূত রোহিঙ্গা জনগোষ্ঠী এবং স্থানীয় বাংলাদেশী জনগণের জন্য গত ৯ মার্চ ১ কোটি মার্কিন ডলার জরুরি অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। মানবিক সহায়তা হিসেবে এ জরুরি অনুদানের মধ্যে জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি)-কে ৫০ লাখ মার্কিন ডলার, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-কে ৪৩ লাখ মার্কিন ডলার এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি)কে ৭ লাখ মার্কিন ডলার সরবরাহ করা হবে
আশা করা হচ্ছে, এ সহায়তা গুরুতর মানবিক পরিস্থিতিতে বসবাসরত বাস্তুচ্যুত ‘রোহিঙ্গা’র পাশাপাশি কক্সবাজারের স্থানীয় কমিউনিটির প্রায় ৩ লাখ ৪৫ মানুষের মাঝে খাদ্য বিতরণ, প্রায় ১৪ হাজার ‘রোহিঙ্গা’ এবং স্থানীয় জনগোষ্ঠীর পুনর্বাসন এবং ৯টি হাসপাতাল ও ৩টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে চিকিৎসা ও স্যানিটেশন সরঞ্জাম সরবরাহে অবদান রাখবে। এ অনুদানসহ জাপান ২০১৭ সালের আগস্ট থেকে কক্সবাজারে মানবিক সহায়তায় ১৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলার সহায়তা দিয়েছে। ঢাকাস্থ জাপান অ্যাম্বাসীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল একথা জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ