Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

প্রশ্ন : আমি কিস্তিতে একটা গাড়ি কিনতে চাই। এখন কিস্তিতে গাড়িটা ক্রয় করা কি জায়েজ হবে।
উত্তর : কিস্তিতে কোনো কিছু ক্রয় করা যায়, যদি সেই কিস্তিতে সুদ না থাকে। কেউ যদি প্রফিটের সাথে এমন করে দেয় যে, গাড়ীটি সাধারণত ১০ লাখ কিন্তু কিস্তিতে নিলে ১১ লাখ তাহলে এভাবে কোনো কিছু ক্রয় করা জায়েজ হবে। কারণ, একসাথে টাকা দেওয়ার চাইতে একটা সুবিধা হলো ধীরে ধীরে দেওয়া। সুতরাং বিক্রির শর্তই যদি থাকে এমন যে, বাকীতে নিলে ১১ লাখ আর নগদ টাকায় নিলে ১০ লাখ, তাহলে এই ক্রয় বিক্রয়ে কোনো সমস্যা নেই।
প্রশ্ন : আমার বর্তমান বয়স ২৭। আমি বিয়ে করতে চাই, কিন্তু দেন মোহরের টাকা জোগাড় করতে পারছি না বলে বিয়ে করছি না। এমতাবস্থায় বিয়ে করাটাও জরুরী ফেতনা থেকে বাঁচার জন্য। এখন আমার প্রশ্ন হলো যদি আমি নগদে দেনমহর পরিশোধ না করে বিয়ে করি, সে ক্ষেত্রে ইসলাম পরিপন্থী কাজ হবে কি না? আর যদি টাকাটা বাকী রাখি সেক্ষেত্রে স্ত্রীর সাথে ঘর সংসার করা ইসলামি মতে বৈধ হবে কি না?
উত্তর : বৈধ হবে। আপনি দেনমোহর কম এমন কোনো পরিবারে যান, অথবা এমন কোনো মেয়ে যিনি কম দেনমোহরে করবেন তাকে পছন্দ করুন। এটাই আপনার জন্য সহজ হবে, যে পরিমাণ টাকা আছে সে পরিমাণ দেনমোহর যদি উনারা মেনে নেন তাহলে তো হয়েই গেল। আর যদি উনারা না মানেন, আপনিও যদি চান দেনমোহর কম না দিয়ে নরমাল দিবেন, তাহলে আপনি কিছু নগদ কিছু বাকীতে বিয়ে করতে পারেন। আর উনারা রাজী থাকলে পুরোটাই বাকী রাখা যায়। এতে যদি দুপক্ষই রাজী থাকে তাহলে বিবাহ জায়েজ হবে, বৈধ হবে, সংসার করাও জায়েজ হবে এতে কোনো সন্দেহ নাই, দেনমোহর বাকী রাখা বা বাকীতে বিয়ে করা সবসময়ই জায়েজ। তবে এটা দেওয়ার প্রবল ইচ্ছা, সংকল্প, চেষ্টা থাকতে হবে এবং দিতেও হবে। এর ব্যাতিক্রম হলে দেনমোহর বাকী রেখে বিয়ে জায়েজ হবে না।
প্রশ্ন : ফরজ নামাজে প্রতি রাকাতে সূরা ফাতিহার সাথে সূরা মিলাতে হবে কি না ?
উত্তর : ফরজ নামাজে প্রতি রাকাতে সূরা ফাতিহার সাথে সূরা মেলাতে হবে না। চার রাকাত বা তিন রাকাতওয়ালা ফরজ নামাজের প্রথম দুই রাকাতে সূরা ফাতিহার সাথে সূরা মেলাতে হবে এবং বাকী দু’রাকাত বা এক রাকাতে শুধু সূরা ফাতিহা পড়তে হবে। আর সুন্নাত নামাজে প্রতি রাকাতেই সূরা ফাতিহার সাথে সূরা মেলাতে হবে।

 



 

Show all comments
  • কে.এম.শিহান ২৯ মার্চ, ২০২১, ১০:৪১ পিএম says : 0
    মাশাল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম


আরও
আরও পড়ুন