Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আটকে আছে ১২০ মেট্রিক টন চাল

পরিবহন জটিলতা

রৌমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

কুড়িগ্রামের রৌমারীতে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির খাদ্য বান্ধব কর্মসূচির ১০ টাকা দরে কেজির ১২০ মেট্রিক টন চাল তিন দিন ধরে নৌকা ঘাটে আটকে রয়েছে। সম্প্রতি ট্রাক্টর দুর্ঘটনা বেড়ে যাওয়ায় বিক্ষুব্ধ হয়ে ওঠে এলাকাবাসী। ফলে সাময়িকভাবে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ করে দেয় স্থানীয় প্রশাসন। আদেশ অমান্যের অপরাধে ট্রাক্টরের দুই ড্রাইভারকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ দিনের জেল দেওয়া হয়। এ কারনে ক্ষিপ্ত হয়ে ওঠে ট্রাক্টর মালিক-শ্রমিক। এই ত্রিমুখী দ্বন্দ্বে স্থবির হয়ে পড়েছে উন্নয়ন কার্যক্রম ও জনজীবন।
গতকাল বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, রৌমারী নৌকা ঘাটে আটকে আছে খাদ্য বান্ধব কর্মসূচির ১২০ মেট্রিক টন চাল। এছাড়াও রয়েছে চিলমারী ডিপো থেকে নিয়ে আসা শতাধিক ডিজেল ভর্তি ড্রাম ও রৌমারী বাজারের মালামাল দোকানদারদের নিত্যপণ্য সামগ্রী। অপর দিকে মাটি, ইট, সিমেন্ট, পাথর ও বালু আনতে না পারায় ব্যহত হচ্ছে দাঁতভাঙ্গা-জামালপুর সীমানা পর্যন্ত প্রায় ৪০কি. মি. মহাসড়ক ও ব্রহ্মপুত্র নদের ৩ কি.মি. তীর সংরক্ষণ কাজসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প।
১০ টাকা দরে কেজির কার্ডধারী হতদরিদ্র সাইফুল ইসলাম বলেন, বাজারের ভালো চালের দাম ৬০-৭০ টাকা। আমাদের গরিবের মোটা চাল ৪৫ টাকা কেজি, যা আমার কেনার সামর্থ্য নাই। প্রধানমন্ত্রীর দেয়া ১০ টাকা দরে চাল সেটাও পাই না, এখন কি খেয়ে বাঁচি। এ নিয়ে কথা হয় খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার স্বাধীন মিয়া জানান, আমরা ডিলাররা ব্যাংকে টাকা জমা দিয়ে ডিও লিটার নিয়ে বসে আছি। কিন্তু গুদামে চাল না থাকায় কার্ডধারীদের চাল দিতে পারছি না। এদিকে রৌমারী-ঢাকা সড়ক ও জনপদের ঠিকাদার মেসার্স মীর হাবিবুল আলম ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক বখতিয়ার হোসেন বলেন, মাটি, ইট, পাথর ও বালু আনা-নেয়ার গাড়ি বন্ধ থাকায় সড়ক উন্নয়নের কাজ বন্ধ রয়েছে। সামনে বৃষ্টি-বাদলের দিন আসছে। সঠিক সময়ে মাটি-বালুর কাজগুলো করতে না পারলে এ বছরে আর করা যাবে না। ফলে জনভোগান্তি আরও বেড়ে যাবে।
রৌমারী বাজারের ব্যবসায়ী মোয়াজ্জেম হোসেন মাছুম জানান, রৌমারী উপজেলা উন্নয়ন কার্যক্রম বিঘ্ন ঘটাতে ওঠে পড়ে লেগেছে একটি কুচক্র মহল। এদের চিহ্নত করে দ্রুত আইনের আওতায় আনা দরকার। তা না হলে উন্নয়ন কার্যক্রম ব্যহত হবে, জনভোগান্তি আরও বেড়ে যাবে। ডিলারদের কেনো চাল দেওয়া হচ্ছে না এক প্রশ্নের জবাবে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. ইশকে আব্দুল্লাহ বলেন, উপজেলার বরাদ্দকৃত খাদ্য বান্ধব কর্মসূচির ২২০ মেট্রিক টন চাল কুড়িগ্রাম খাদ্য গুদাম থেকে আনতে হয়। পরিবহন জটিলতার কারণে রৌমারী নৌকা ঘাটে ১২০ মেট্রিক টন চাল আটকে রয়েছে। বাকি চালগুলো কুড়িগ্রাম গুদামেই রয়েছে। ফলে রৌমারী উপজেলার ১৪৫৯৪জন কার্ডধারীর চাল বিতরণ করা সম্ভব হচ্ছে না। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করা হয়েছে। রৌমারী উপজেলা ট্্রাক্টর মালিক সমিতির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মিনু বলেন, উপজেলা প্রশাসন থেকে মাইকিং করে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছেন। ফলে আমাদের গাড়ি বন্ধ রয়েছে।
জরুরী প্রয়োজনে প্রশাসন চাইলে আমরা গাড়ি দিবো। এ ব্যাপারে রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান বলেন, এখানে কয়েকটি গ্রুপ হয়েছে, বিষয়টি নিরসন করা খুবই জটিল। আমি চেষ্টা করছি দ্রুত সমাধানে নিয়ে আসার জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল

১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ