Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭ বছর পর চেলসি, সঙ্গী বায়ার্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

লা লিগায় শিরোপা সম্ভাবনা জাগানো অ্যাটলেটিকো মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগে পথচলা থেমে গেল। তাদের মাঠে জিতে অর্ধেক কাজ আগেই সেরে রেখেছিল চেলসি। ফিরতি লেগেও স্প্যানিশ দলটিকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে টমাস টুখেলের কোচিংয়ে অজেয় হয়ে ওঠা চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজে গতপরশু রাতে শেষ ষোলোর ফিরতি লেগে ২-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৩-০ গোলের অগ্রগামিতায় পরের রাউন্ডে উঠল স্বাগতিকরা। ঘরের মাঠে প্রথমার্ধে হাকিম জিয়াশের গোলে চেলসি এগিয়ে যাওয়ার পর শেষ দিকে ব্যবধান বাড়ান এমারসন। অ্যাটলেটিকোর মাঠে অলিভিয়ে জিরুদের একমাত্র গোলে জিতেছিল ইংলিশ দলটি। সাত বছর পর ইউরোপ সেরা প্রতিযোগিতার শেষ আটে উঠল তারা।

চেলসির ভীষণ বাজে সময়ের মধ্যে গত ২৭ জানুয়ারি দায়িত্ব নেন টুখেল। এরপর থেকে এখনও হারেনি দলটি। সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে ১৩ ম্যাচ অপরাজিত রইলো তারা, জয় ৯টি ও ড্র ৪টি। চেলসির ইতিহাসে নতুন কোচের হাত ধরে এটাই অপরাজেয় পথচলার রেকর্ড। ম্যাচের পর সংবাদ সম্মেলনে টুখেল বলেন, ইউরোপ সেরার প্রতিযোগিতার কোয়ার্টার-ফাইনালে জায়গা পাওয়া তাদের প্রাপ্য ছিল, ‘সবচেয়ে গুরুত্বপ‚র্ণ বিষয় হলো শেষ আটে ওঠাটা আমাদের প্রাপ্য। ওদের মধ্যে বিশেষ একটা বন্ধন আছে, সেটা নিয়েই ওরা খেলে। এমন জয় তাই বিশেষ কিছু অর্জনের পথে এগিয়ে নিয়ে যায়। আমি নিশ্চিত, কেউ আমাদের বিপক্ষে খেলতে চায় না। সামনে কঠিন চ্যালেঞ্জ আছে...তবে আমরা এগিয়ে যাব, আমাদের ভয় পাওয়ার কিছু নেই।’
অ্যাটলেটিকোর বিপক্ষে যেভাবে দল খেলেছে, তাতে খুশি টুখেল। তবে উন্নতির জায়গাও দেখছেন তিনি, ‘পাল্টা আক্রমণের ক্ষেত্রে আমাদের উন্নতি করতে হবে। আমাদের আরও বিচক্ষণ হতে হবে, গতি কাজে লাগাতে হবে।’ গত বছর আয়াক্স থেকে চেলসিতে যোগ দেওয়ার পর থেকে প্রত্যাশার প্রতিদান সেভাবে দিতে পারেননি জিয়াশ। তবে আতলেতিকোর বিপক্ষে মরক্কোর এই ফরোয়ার্ডের খেলায় মুগ্ধ চেলসি কোচ, ‘আমাদের ধরনের সঙ্গে মানিয়ে নিতে কিছুটা ভুগছে সে, তাকে মানিয়ে নিতে হবে... তবে তাকে নিয়ে আমি খুব খুশি।’
একই রাতের অপর ম্যাচে চেনা ছন্দে দেখা গেল না বায়ার্ন মিউনিখকে। তবে প্রত্যাশিত জয় তুলে নিল ঠিকই। লাৎসিওকে ফের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল হান্স ফ্লিকের দল। আলিয়াঞ্জ অ্যারেনায় শেষ ষোলোর ফিরতি লেগে ২-১ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৬-২ ব্যবধানে এগিয়ে কোয়ার্টার-ফাইনালে পা রাখে গতবারের চ্যাম্পিয়নরা। প্রথম দেখায় ইতালিয়ান ক্লাবটির মাঠে ৪-১ গোলে জিতেছিল তারা। রবের্ত লেভান্দোভস্কি বায়ার্নকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান এরিক মাক্সিম চুপো-মোটিং। লাৎসিওর হয়ে একটি গোল শোধ দেন মার্কো পারোলো।
প্রথম লেগে চ্যাম্পিয়ন্স লিগের সাবেক রেকর্ড গোলদাতা রাউল গনসালেসকে পেছনে ফেলা লেভান্দোভস্কির গোল হলো ৭৩টি। প্রতিযোগিতাটিতে তার চেয়ে বেশি গোল আছে কেবল ক্রিস্তিয়ানো রোনালদো (১৩৪) ও লিওনেল মেসির (১২০)। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে পোলিশ স্ট্রাইকার লেভার গোল হলো ৩৯টি।
এই নিয়ে ১৯তম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল জার্মান দলটি, যা প্রতিযোগিতাটির ইতিহাসে কোনো দলের সর্বোচ্চ। শেষ আটের বাকি দলগুলো হলো-পিএসজি, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, পোর্তো ও বরুশিয়া ডর্টমুন্ড। আগামী শুক্রবার হবে কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালের ড্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গী বায়ার্ন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ