Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘খাল দখল ও দূষণের সঙ্গে রাজনৈতিকভাবে শক্তিশালীরা জড়িত’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

নগর পরিকল্পনাবিদদের সংগঠন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) দাবি করেছে, প্রভাবশালী এবং রাজনৈতিকভাবে শক্তিশালীরাই রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকার খাল দখল ও দ‚ষণের সঙ্গে জড়িত। এ কারণে শুধুমাত্র ঢাকা শহরের খালগুলোকে পুনরুদ্ধার করতে সক্ষম হবে না দুই সিটি। তবে রাষ্ট্র ও সরকারের সর্বোচ্চ পর্যায়ে অনমনীয় দৃঢ়তা থাকলে খালগুলোকে পূর্বের রূপে ফিরিয়ে আনা সম্ভব হবে বলে সংগঠনটি মনে করে।
গতকাল রাজধানীর বাংলামোটরে প্ল্যানার্স টাওয়ারে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক আদিল মোহাম্মদ খান এ কথা বলেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ঢাকা শহরের খালগুলোর মালিকানা ওয়াসার নিকট থেকে দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। এটা একটা তাৎপর্যপূর্ণ অগ্রগতি। দায়িত্ব নেয়ার পর থেকেই সিটি করপোরেশনের তরফ থেকে ইতিমধ্যে ঢাকা শহরের বেশির ভাগ খাল ও বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণের উদ্যোগ প্রশংসনীয়। পাশাপাশি সিটি করপোরেশনসমূহ বেশকিছু খালকে দখলমুক্ত করতে বলিষ্ঠ উদ্যোগ নিয়েছে।

বিআইপি’র সাধারণ সম্পাদক বলেন, মশক নিধন কার্যক্রম অধিক পরিমাণে কীটনাশকনির্ভর হয়ে পড়ায় মশার যন্ত্রণা থেকে নগরবাসীর মুক্তি মিলছে না। সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, খাল দখল করে ভবন নির্মাণ করেও দাবি করা হয় তা অনুমোদিত নকশায় বিল্ডিং কোড মেনে করা হয়েছে। একটি সুন্দর নগরের স্বার্থেই অতিদ্রুত ডিটেইল এরিয়া প্ল্যান-ড্যাপ’র অনুমোদন দেয়া জরুরি বলেও মনে করেন তিনি। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার নামে কোনো প্রকল্প হাতে নেয়া বা অযৌক্তিকভাবে যেন ব্যয় না বাড়ে সেদিকেও লক্ষ্য রাখার পরামর্শ দেন এই নগর পরিকল্পনাবিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাল দখল

৩০ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ