Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সপ্তাহে একবার ব্যবহার উপযোগী ডায়াবেটিসের ওষুধ বাজারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

বাংলাদেশে টাইপ টু ডায়াবেটিস চিকিৎসায় সপ্তাহে মাত্র একবার ব্যবহার উপযোগী ‘সিমাগ্লুটাইড’ ইনজেকশনের সূচনা করলো নভো নরডিস্ক। যা এখন থেকে বাজারে পাওয়া যাবে। দাম পড়বে ১৪ হাজার টাকার কিছু বেশি। গতকাল রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে ওষুধটি বাজারজাতকরণের আনুষ্ঠানিক ঘোষণা দেয় বিশ্বের সবচেয়ে বড় ডায়াবেটিসের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক।

ডায়াবেটিস ব্যবস্থাপনায় পরিমিত খাদ্য ও নিয়মিত শারীরিক অনুশীলনের পাশাপাশি ‘সিমাগ্লুটাইড’ ইনজেকশন অন্যান্য ওষুধের সাথে অথবা অলাদা গ্রহণ করা যাবে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) সভাপতি প্রফেসর একে আজাদ খান, নভো নরডিস্কের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট জয় থায়াগারাজন, বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন, বাডাস’র সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দিন , নভো নরডিস্কের ডিরেক্টর মেডিকেল অ্যান্ড কোয়ালিটি ডা. মাহবুবুর রহমান, ডিরেক্টর বিজনেস ইউনিট জিএলপি-ওয়ান অ্যান্ড ওবেসিটি কামাল হোসেন পলক এবং পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার গাজী তাওহীদ আহমেদ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ২০১২ সাল থেকেই নভো নরডিস্কের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে হিউম্যান ইনসুলিন উৎপাদন করছে ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস। ট্রান্সকম ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড বাংলাদেশে নভো নরডিস্কের একমাত্র পরিবেশক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস

১৯ মার্চ, ২০২১
২৬ ফেব্রুয়ারি, ২০২১
২৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন