Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ঈদে শিশুদের জন্য করণীয়

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ঈদ মানে আনন্দ। ঈদের আনন্দ সবার জন্য শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত। তবে ঈদের আনন্দ শিশুরাই বেশি উপভোগ করে থাকে। তারা ঈদের দিন নতুন জামা-কাপড় পরিধান করে তাদের সহপাঠীদের নিয়ে এবাসা-ওবাসা ঘুরে বেড়ায়। বড়দের সালাম করে কিছু উপঢৌকন আদায় করে আনন্দে উদ্বেলিত হয়। এই আনন্দের পাশাপাশি শিশুরা যাতে বাড়তি আনন্দ পায় সেদিকে পিতামাতাকে বিশেষ খেয়াল রাখতে হবে। ঈদের দিন কোন ব্যাপারে যাতে আপনার শিশুটির মনোকষ্ট না পায় সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে পিতামাতাকে। ঈদের দিন আপনার শিশুকে এবং আপনার বাসার কাজের ছেলে বা মেয়েটিকেও ঈদ আনন্দ উপভোগ করার সুযোগ দিন।
ঈদের দিন শিশুর পছন্দের কোন স্থান থেকে থাকে নিয়ে বেড়িয়ে আসুন। যেমন-শিশুপার্ক, ওয়ান্ডারল্যান্ড, শিশুমেলা, শিশুওয়ার্ল্ড এবং ফ্যান্টাসি কিংডম অথবা আশুলিয়ার নির্মল পরিবেশে নৌ ভ্রমণে যেতে পারেন। ঢাকার বাইরে আসতে চাইলে নারায়ণগঞ্জে ম্যারিএন্ডারসন বা সোনারগাঁও জাদঘর অথবা কুমিল্লা কোটবাড়ী, ময়নামতি জাদুঘর ঘুরে যেতে পারেন। শিশুর পাশাপাশি আপনারও ভাল লাগবে, আপনার শিশুটিকে গ্রামের বাড়ি নিয়ে যেতে পারেন। কারণ গ্রামীণ সবুজ প্রান্তর, পাকা ধান ক্ষেত, আদিগন্ত মাঠ, জলভরা দীঘি, দাদা-দাদী, নানা-নানীর অপত্য স্নেহের ধারা অল্প সময়ের জন্য হলেও তাদের মন-মানসিকতাকে করতে পারে নির্মল ও সতেজ। যা ঈদের আনন্দের পাশাপাশি শিশুর একঘেয়েমিতা দূর করতে ও সহায়ক ভূমিকা রাখতে পারে।
য় ইকবাল হোসেন সুমন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ