Inqilab Logo

রোববার, ১৬ জানুয়ারী ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন উত্তর কোরিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। সম্প্রতি বেআইনি অর্থ পাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন মালয়েশিয়ার আদালত। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির সূত্রে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, এই রায়কে অবাস্তব, কল্পনাপ্রসূত ও চক্রান্ত বলে অভিহিত করে মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কই ছিন্ন করে দিয়েছে পিয়ং ইয়ং। তারা হুঁশিয়ার করেছে, যুক্তরাষ্ট্রকেও এর জন্য উচিত মূল্য দিতে হবে। মালয়েশিয়া অবশ্য এ নিয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির সূত্রে কেসিএনএ দাবি করেছে, এটা পুরোপুরি ওয়াশিংটনের চক্রান্ত। যুক্তরাষ্ট্রই তাদের রাষ্ট্রের শত্রু। মালয়েশিয়াও এক বিশাল শত্রুতাপূর্ণ কাজ করেছে। উত্তর কোরিয়ার ওই নাগরিক দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরে ঠিক পথে ব্যবসা করছিলেন। মালয়েশিয়ার সিদ্ধান্তের জন্য তারা কুয়ালালামপুরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দিচ্ছেন।

মালয়েশিয়ার সরকার আগেই যুক্তরাষ্ট্রের অনুরোধ মেনে মুন চল মিয়ং-কে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। মুন সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যান। এরপর মালয়েশিয়ার শীর্ষ আদালত জানিয়েছিলেন, উত্তর কোরিয়ার নাগরিক মুন চল মিয়ং-য়ের বিরুদ্ধে অভিযোগের পেছনে কোনও রাজনীতি নেই। সূত্র : রয়টার্স ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ