Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

সুযোগ পাচ্ছে না অর্ধেকের বেশি আবেদনকারী

রাবিতে ভর্তি পরীক্ষা

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন জমা পড়েছে ৩ লাখ ৪ হাজার ৯৮৯টি। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নিয়ম অনুযায়ী প্রতি ইউনিটে পরীক্ষা দিতে পারবে মাত্র ৪৫ হাজার আবেদনকারী। এই হিসাবে প্রায় অর্ধেকেরও বেশি আবেদনকারী ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পাচ্ছে না।

আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে প্রাথমিক আবেদন জমা পড়েছে ১ লাখ ১৬ হাজার ২১৭টি। ‘বি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ৬১৮টি। ‘সি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লাখ ২০ হাজার ১৫৪টি।

মোট আবেদন জমা পড়েছে ৩ লাখ ৪ হাজার ৯৮৯টি। তিন ইউনিট মিলে পরীক্ষায় বসার সুযোগ পাবে ১ লাখ ৩৫ হাজার আবেদনকারী। পাবেন না প্রায় ১ লাখ ৭০ হাজার আবদেনকারী। পরীক্ষায় বসার সুযোগ না পাওয়াদের তালিকায় থাকা আবেদকারীর সংখ্যা এ ও সি ইউনিটে বেশি হবে।

এদিকে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা তৈরি করা হবে। আগামী ২২ মার্চ রাতে এই তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে জানান, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বাবুল ইসলাম।

উল্লেখ্য, রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয় গত ৭ মার্চ। শেষ হয় ১৮ মার্চ রাত ১২ টায়। আগামী ২৩ মার্চ থেকে চ‚ড়ান্ত আবেদন শুরু হবে। চলবে ২৮ মার্চ পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ১ হাজার ১০০ টাকা (চার্জসহ) ফি দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ