Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভ্যাট প্রদানে ভীতির কোনো কারণ নেই

খুলনায় এনবিআর চেয়ারম্যান

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের যৌথ আয়োজনে ২০২১-২০২২ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনা সভা গতকাল শুক্রবার দুপুরে খুলনা নগরীর হোটেল সিটি ইন এ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রধান অতিথির বক্তৃতায় সিনিয়র সচিব বলেন, জাতীয় অর্থনীতিতে রাজস্ব আহরণের অন্যতম উৎস হলো ভ্যাট। রাজস্ব বৃদ্ধি ছাড়া দেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয়। সরকারের ব্যয় নির্বাহসহ সম্পদের সুষম বন্টন ও সামাজিক বৈষম্য হ্রাসে রাজস্ব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তিনি আরও বলেন, ভ্যাট প্রদানে ব্যবসায়ীদের ভীতির কোন কারণ নেই। এখন অনলাইনেও ভ্যাট প্রদান করা যায়। করোনাকালে প্রায় ৭০ শতাংশ ব্যবসায়ী অনলাইনে ভ্যাট প্রদান করেছেন। দেশের বৃহৎ উন্নয়ন প্রকল্পগুলো এখন নিজস্ব অর্থায়ণে বাস্তবায়ন করা হচ্ছে। করদাতা ও ব্যবসায়ীদের আয়কর ও ভ্যাট প্রদানে উৎসাহিত করতে কর আদায় পদ্ধতি সহজ করা হয়েছে।

রাজস্ব আহরণ বাড়াতে করদাতার সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হচ্ছে। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন এনবিআর সদস্য (কর নীতি) মো. আলমগীর হোসেন, সদস্য (কাস্টমস নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরীয়া এবং সদস্য (মূসক নীতি) মো. মাসুদ সাদিক। খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি কাজি আমিনুল হক এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে খুলনা ও বরিশাল কর অঞ্চলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২০২১-২০২২ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনায় খুলনা ও বরিশাল বিভাগের চেম্বার অব কমার্সের প্রতিনিধি, ব্যবসায়ী, দোকান মালিক সমিতির প্রতিনিধি, ক্ষুদ্র ব্যবসায়ী ও গণমাধ্যমকর্মীরা ভ্যাট বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট-প্রদান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ