Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বকাপ মাথায় রেখেই ইমার্জিং দলে সালমারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৩ এএম

দলটির কাগুজে নাম, বাংলাদেশ উইমেন্স ইমার্জিং স্কোয়াড। অধিনায়ক নিগার সুলতানা। এ পর্যন্ত ঠিকঠাক। স্কোয়াডের বাকি নামগুলো দেখলে জাগবে বিস্ময়। সেখানে জাতীয় দলের একগাদা ক্রিকেটার!

দক্ষিণ আফ্রিকার মেয়েদের ইমার্জিং দলের বিপক্ষে সিরিজের জন্য গতপরশু রাতে ২২ সদস্যের বাংলাদেশের মেয়েদের ইমার্জিং স্কোয়াড ঘোষণা করা হয়। সেখানে রাখা হয়েছে বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক রুমানা আহমেদ, টি-টোয়েন্টি অধিনায়ক সালমা খাতুন, সিনিয়র ক্রিকেটার জাহানারা আলম, পান্না ঘোষ, ফারজানা হকসহ জাতীয় দলের বেশ কজন নিয়মিত ক্রিকেটারকে।
ইমার্জিং দলে এমনিতে তিন-চারজন সিনিয়র ক্রিকেটার রাখা হয় অনেক সময়ই। কিন্তু উদীয়মানদের দলে এতজন অভিজ্ঞকে রাখা বিস্ময়করই। মেয়েদের ক্রিকেটের নির্বাচক ও সাবেক বাঁহাতি পেসার মঞ্জুরুল ইসলাম জানালেন, মহামারীকালীন বাস্তবতার কারণেই বাধ্য হয়ে এরকম সিদ্ধান্ত নিতে হয়েছে, ‘এই দলে জাতীয় দলের ক্রিকেটার যেমন আছে, অন‚র্ধ্ব-১৯ দলের ক্রিকেটারও আছে, ইমার্জিং তো আছেই। সব মিলিয়েই স্কোয়াড গড়তে হয়েছে। কোভিডের কারণে দীর্ঘদিন ধরে জাতীয় দলের মেয়েরা আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারছে না। আগামী জুন-জুলাইয়ে বিশ্বকাপ বাছাইপর্ব আছে। তার আগে কোনো আন্তর্জাতিক সিরিজ হয়তো আমরা খেলতে পারব না। ওদের খেলার মধ্যে রাখা জরুরি বলেই জাতীয় দলের ৯ জনকে রেখেছি এখানে। বছরের শেষ দিকে আমাদের দেশেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হওয়ার কথা। এই মেয়েদের এক্সপোজার দেওয়ার কথাও আমরা ভেবেছি। সব মাথায় রেখেই দল গড়তে হয়েছে। দক্ষিণ আফ্রিকার ইমার্জিং দলেও কিন্তু সদ্য ভারতে সিরিজ জয়ী ওদের জাতীয় দলের কয়েকজন থাকবে।’
করোনার কালে এটি বাংলাদেশের মাটিতে তৃতীয় সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও ওয়ানডের সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরে বাংলাদেশ। এরপর ছেলেদের ইমার্জিং দল খেলেছে চার দিনের ম্যাচ, ৫০ ওভারের ম্যাচ ও টি-টোয়েন্টি খেলেছে তারা আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে। এবার আসছে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের নারীরা।
এই সিরিজে ৫টি একদিনের ম্যাচ খেলবে দুই দল। জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে সব কটি খেলাই হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। বাংলাদেশ গেমসের মেয়েদের ক্রিকেট শেষে মেয়েরা আছে সিলেটেই, চলছে তাদের অনুশীলন। বাংলাদেশের ছেলেদের দলের হয়ে ১৭ টেস্ট ও ৩৪ ওয়ানডে খেলা সাবেক পেসার মঞ্জু জানালেন, ইমার্জিং দলের এই ৫ ম্যাচে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হবে মেয়েদের, ‘প্রথম দুই ওয়ানডে, পরের দুটি ও শেষটি, এভাবে ভাগ করে মোটামুটি একটা পরিকল্পনা আছে আমাদের। স্কোয়াডে যেমন অনূর্ধ্ব-১৯, ইমার্জিং ও জাতীয় দলের মিশ্রণ দেখছেন, একাদশও সেভাবে সাজিয়ে খেলানোর ইচ্ছা আছে আমাদের।’
আগামী ২৮ মার্চ বাংলাদেশে পৌঁছেই সিলেট চলে যাবে দক্ষিণ আফ্রিকার মেয়েরা। প্রথম দফা কোভিড পরীক্ষা সেদিনই। টিম হোটেলে ৩ দিন কোয়ারেন্টিনের পর দ্বিতীয় দফা কোভিড পরীক্ষায় নেগেটিভ হওয়া সাপেক্ষে ১ এপ্রিল থেকে শুরু তাদের অনুশীলন। ৪ এপ্রিল শুরু মাঠের লড়াই। সিরিজের পরের ম্যাচগুলি হবে ৬, ৮, ১১ ও ১৩ এপ্রিল।
বাংলাদেশ নারী ইমার্জিং দল
নিগার সুলতানা (অধিনায়ক), রুবাইয়া হায়দার ঝিলিক, ফারিহা ইসলাম তৃষ্ণা, নুজহাত তাসনিয়া, রাবেয়া খান, মুর্শিদা খাতুন, লতা মন্ডল, শবনম মোস্তারি, শারমিন সুলতানা, রিতু মনি, দিশা বিশ্বাস, ফারজানা হক, সুরাইয়া আজমিন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার, শামিমা সুলতানা, খাদিজা-তুল-কুবরা, রুমানা আহমেদ, সালমা খাতুন, নাহিদা আক্তার, পান্না ঘোষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ