Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে’ স্বাগত জানিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ৯:২৬ এএম

‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসব’ উপলক্ষে মার্কিন কংগ্রেসে একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বাংলাদেশের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং ১৯৭১ সালের ২৬ মার্চে তাঁর স্বাধীনতা ঘোষণার স্বীকৃতি দিয়ে এ প্রস্তাব অনুমোদন করা হয়।

মার্কিন কংগ্রেসের প্রস্তাবে উল্লেখ করা হয়, শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। কংগ্রেস মুক্তিযোদ্ধাদের সাহসিকতা এবং দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধেরও স্বীকৃতি দিয়েছে। এছাড়া প্রস্তাবে মিয়ানমারের গণহত্যার হাত থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্যও বাংলাদেশের প্রশংসা করা হয়েছে।
গতকাল শুক্রবার ঢাকায় প্রাপ্ত ওয়াশিংটন ডিসি থেকে পাঠানো বাংলাদেশ মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ মার্চ অনুষ্ঠিত মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সভায় ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসব’ শিরোনামের (এইচ, আরইএস ২৩৯) একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
নিউইয়র্ক থেকে ডেমোক্রেট প্রতিনিধি কংগ্রেসওমেন আলেক্সান্ডেরিয়া ওকাসিয়ন ওরওতজ প্রস্তাবটি উত্থাপন করেন। হাউজ অব পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগোরি মিকস, কংগ্রেসম্যান রাশিদা তালিব এবং কংগ্রেসম্যান জিমি গোমেজ সম্মিলিতভাবে এই প্রস্তাবটি আনেন। তাঁরা সবাই যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সদস্য।



 

Show all comments
  • Sayd al sad ২০ মার্চ, ২০২১, ১:৩০ পিএম says : 0
    ভালো ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন কংগ্রেস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ