Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

অস্ট্রেলিয়ার সিডনিতে ভয়াবহ বন্যা, লোকজনদের ঘরে থাকার পরামর্শ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ৩:২৬ পিএম

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনির আশপাশের এলাকায় টানা বর্ষণে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছে। দেশটির জরুরি অবস্থা বিভাগের কর্মীদের তত্ত্বাবধানে ইতোমধ্যে সিডনির আশপাশের কয়েকশ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে আনা হয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, অতিবৃষ্টির কারণে সিডনির চারপাশ ঘিরে থাকা নদী ও জলাশয়গুলো পানি বেড়েছে বিপজ্জনকমাত্রায়। বাঁধ উপচে ছড়িয়ে পড়ছে পানি। সেই বানের টানে ভেসে গেছে অনেকের ঘরবাড়ি, আসবাবপত্র। সিডনি এবং তার আশপাশের এলাকার সঙ্গে সংযোগ রক্ষাকারী বেশ কিছু মহাসড়ক বন্যার পানিতে ডুবে যাওয়ায় সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সেসব ছবি ভাইরালও হয়েছে।
অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর ব্যুরো অব মেটারোলজির বুলেটিনে বলা হয়েছে, এ পর্যন্ত সিডনিতে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ১০০ মিলিমিটার। সিডনির নিকটবর্তী পার্বত্য অঞ্চল ব্লু মাউন্টেনস এবং তার আশপাশের এলাকায় বৃষ্টিপাত হয়েছে ৩০০ মিলিমিটিারেরও বেশি।
ব্যুরো অব মেটারোলজির এক কর্মকর্তা আগাথা ইমেলস্কা সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকাকে জানিয়েছেন, খুব দ্রুত পরিস্থিতি উন্নয়নের সম্ভবনা নেই, বরং দুর্যোগ আরো বাড়তে পারে। সিডনির লোকজনদের ঘরে থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘খুব জরুরি কোনো কাজ না থাকলে এই দুর্যোগের মধ্যে বাইরে বের হবেন না।’
আসন্ন দিনগুলোতে অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে এরকম ঝড়বৃষ্টি আরো দেখা দিতে পারে বলেও সতর্ক করেছেন তিনি। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ