Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

বিমানের শেষ হজ ফ্লাইট সউদী পৌঁছেছে

সাউদিয়ার শেষ হজ ফ্লাইট আজ : প্রতারক মমিন খান গ্রেফতার

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শেষ হজ ফ্লাইট (বিজি-৮২০৩) যোগে ২শ’১০জন হজযাত্রী গতকাল রাতে জেদ্দায় পৌঁছেছেন। এ নিয়ে বিমানের হজ ফ্লাইট ও সিডিউল ফ্লাইট যোগে সর্বমোট ৪৯ হাজার ৫শ’ ৫০জন হজযাত্রী সউদী আরবে গেছেন।
আজ মঙ্গলবার বিকেল ৫টা ২০ মিনিটে সাউদিয়া এয়ারলাইন্সের শেষ হজ ফ্লাইট (এসভি-৮০৫) জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগের কথা রয়েছে। সাউদিয়া এয়ারলাইন্স এবার প্রায় ৫২ হাজার হজযাত্রীকে সউদী আরবে পৌঁছে দিয়েছে। গতকাল রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত সাউদিয়া এয়ারলাইন্সের প্রায় ১শ’ হজযাত্রী হজ টিকিট হাতে পায়নি। এদের মধ্যে কেউ অসুস্থতা, কেউ নামের অক্ষরের ত্রুটির কারণে অফলোড হওয়ার কারণে নির্ধারিত ফ্লাইটে হজে যেতে পারেনি। হাবের অনুরোধে সাউদিয়া এয়ারলাইন্সের আজকের শেষ ফ্লাইটটির আসন সংখ্যা বাড়িয়ে আনার জোর তদবির চলছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন এমপি তাদের হজে পাঠানোর জোর চেষ্টা চালাচ্ছেন। হাবের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল এতথ্য জানিয়েছেন। হাবের নেতা মোহাম্মদ হেলাল বলেন, শতাধিক হজযাত্রীর এখনো টিকিট পায়নি। তাদের জন্য সাউদিয়া এয়ারলাইন্সের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আজকের শেষ ফ্লাইটে আসন সংখ্যা বাড়ানোর চেষ্টা চলছে। এ দিকে, বেসরকারি হজ এজেন্সি খান ট্রাভেলস সার্ভিস (১৩১৩)-এর প্রতারক স্বত্বাধিকারী মোনায়েম খান ১৬ জন হজযাত্রীর হজের টাকা পয়সা নিয়ে উধাও হয়েছে। প্রতারণার শিকার এসব হজযাত্রী আশকোনাস্থ হাজী ক্যাম্পে কান্নাকাটি করে হতাশায় দিন কাটাচ্ছেন। এদের মধ্যে ৪ জনের পাসপোর্ট হাতে রয়েছে। বাকি ১২ জন হজযাত্রীর পাসপোর্ট নিয়ে প্রতারক মোনায়েম খান পালিয়েছে। হাবের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার এতথ্য জানিয়েছেন। পাসপোর্টবিহীন এসব হজযাত্রীদের কীভাবে হজে পাঠানো হবে তা’ কেউ কিছু বলতে পাছে না। হাব সভাপতি বলেন, প্রতারক মোনায়েম খানকে গ্রেফতার করে এসব হজযাত্রীদের পাসপোর্ট উদ্ধারে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জোর প্রচেষ্টা চালাচ্ছে। হজ এজেন্সি শুভ ইন্টারন্যাশনাল (১৩৭১) এর স্বত্বাধিকারী প্রতারক মমিন খানকে মতিঝিল থানা পুলিশ আটক করেছে। হজযাত্রীদের টাকা আত্মসাত করে প্রতারক মমিন খান রাজধানীর শান্তিনগর এলাকায় রূপায়ন হাউজিংয়ে প্রায় এক কোটি টাকা দিয়ে ফ্লাইট ক্রয় করেছে বলে জানা গেছে।
জাল জালিয়াতির আশ্রয় নিয়ে হজ এজেন্সি শুভ ইন্টারন্যাশনাল (১৩৭১)-এর স্বত্বাধিকারী মমিন খান গত ১৪ জুলাই মতিঝিলস্থ একটি বাণিজ্যিক ব্যাংক থেকে হজযাত্রীদের বিমান ভাড়ার ২ কোটি ৮০ লাখ টাকা বিধি
বহির্ভুতভাবে কাজী এয়ার ইন্টারন্যাশনাল (প্রা.) লিমিটেডের নিজস্ব ব্যাংক একাউন্টে সরিয়ে নিয়ে যায়। এতে সহযোগী হজ এজেন্সি ট্রাভেল নূরানী (১২৭৬) ও মেরাজ এয়ার ইন্টারন্যাশনাল লিঃ (২৫৩)-এর ১০৩ জন এবং হজ এজেন্সি মাদার ট্রাভেলস (৯৬০)-এর ৪২জন হজযাত্রী বিপাকে পড়েছে। ট্রাভেল নূরানী ও মেরাজ এয়ার ইন্টারন্যাশনালের ৫৯ জন হজযাত্রী ও মাদার ট্রাভেলসের ৪২ জন হজযাত্রীর টিকিট ধার দেনা করে যোগাড় করে তাদের হজে পাঠানো হচ্ছে। ট্রাভেল নূরানী’র স্বত্বাধিকারী হাফেজ মাওলানা মোঃ আব্দুল আউয়াল সম্প্রতি হাবের সভাপতি আলহাজ মোহাম্মদ ইব্রাহিম বাহারের কাছে প্রতারক লীড এজেন্সি শুভ ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মমিন খানের জালিয়াতির মাধ্যমে ব্যাংক থেকে হজযাত্রীদের ২ কোটি ৮০ লাখ টাকা অসৎ উদ্দেশ্যে কাজী এয়ার ইন্টারন্যাশনালের একাউন্টে সরিয়ে নেয়ার চিত্র তুলে ধরেন। উল্লেখ্য, গত ২৯ জুন ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) মোঃ শহীদুল্লাহ তালুকদার এক বিজ্ঞপ্তিতে (স্বারক নং-১৬.০০.০০০০.০০. ০০৩.১৮.০০১.১৬-৮২৪) ঘোষণা দেন বেসরকারি প্যাকেজের হজযাত্রী নিবন্ধনের লক্ষ্যে ব্যাংকে জমা দেয়া হজযাত্রী প্রতি ১ লাখ ২৬ হাজার ৬শ’ ৮৯ টাকা ৬৮ পয়সা কোন ক্রমেই ব্যাংক থেকে উত্তোলন করা যাবে না। এ টাকা শুধুমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ বা সাউদিয়া এয়ারলাইন্সকে হজযাত্রীদের টিকিটের জন্য প্রদান করতে হবে। উল্লেখিত টিকিটের টাকা দু’টি এয়ারলাইন্স-এর নামে পে-অর্ডার করা যাবে। অন্য কোন কাজে বা অন্য কাউকে এ অর্থ পরিশাধ করা যাবে না। সরকারি এ নিদের্শনা সংশ্লিষ্ট সকল বাণিজ্যিক ব্যাংকগুলোকেও অবহিত করা হয়েছে। কিন্ত হজযাত্রীদের টিকিটের অর্থ কীভাবে অন্য একটি বেসরকারি ট্রাভেল এজেন্সির একাউন্টে সরিয়ে নেয়া হয়েছে তা’ বোধগম্য নয়।
ট্রাভেল নূরানী’র স্বত্বাধিকারী হাফেজ মাওলানা আব্দুল আউয়াল বহু দেন দরবার করে হজযাত্রীদের টিকিটের টাকার একাংশ উদ্ধার করা হলেও এখনো ২৮ লাখ ৬৬ হাজার টাকা এখনো দেয়নি প্রতারক মমিন খান। শুভ ইন্টারন্যাশনালের প্রায় ৬০জন হজযাত্রী হজের টিকিট না পেয়ে গত রোববার প্রতারক মমিন খানকে নয়া পল্টন এলাকায় ধাওয়া করে। প্রতারক মমিন খান সুযোগ বুঝে এক দৌড়ে পল্টন থানায় গিয়ে আশ্রয় নেয়। প্রতারণার শিকার আব্দুল আউয়াল মতিঝিল থানায় মমিন খানের বিরুদ্ধে একটি ডিজি দায়ের করে। মতিঝিল থানা পুলিশ গতকাল পল্টন থানা থেকে প্রতারক মমিন খানকে মতিঝিল থানায় এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করছে। এর পরেও সে হজযাত্রীদের আত্মসাতকৃত ২৮ লাখ ৬৬ হাজার টাকা ফেরত দিচ্ছে না।
এদিকে, বাংলাদেশী হাজীদের দেখভাল করতে গতকাল ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান সউদী আরবে পৌছেছেন। ধর্ম সচিব মোঃ আব্দুল জলিল, হাব সভাপতি মোঃ ইব্রাহিম বাহার ও পরিচালক হজ আবু সালেহ মোস্তাফা কামাল আজ মঙ্গলবার সাউদিয়া এয়ারলাইন্সের শেষ ফ্লাইট যোগে জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগের কথা রয়েছে। যে সব হজযাত্রী গতকালও সাউদিয়ার টিকিট পাননি তাদের মধ্যে আশকোনাস্থ হজ অফিসের সাবেক পরিচালক হজ ও বিজনেস অটোমেশন লিমিটেডের চীফ কো-অর্ডিনেটর বজলুল হক বিশ্বাসও রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন