Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান করোনায় আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ৭:২৭ পিএম

চীনের তৈরি টিকা নেওয়ার ২ দিন পরেই করোনায় আক্রান্ত হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরানের সংক্রমণের খবর শনিবার টুইট করে জানিয়েছেন সে দেশের স্বাস্থ্য পরিষেবায় প্রধানমন্ত্রীর বিশেষ সহযোগী ফয়জল সুলতান। আপাতত নিজের বাসভবনে নিভৃতবাসেই থাকবেন ইমরান। সেখান থেকেই দেশের যাবতীয় কাজকর্ম সামলাবেন তিনি।

শনিবার টুইটারে ফয়জল লিখেছেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খানের কোভিড-১৯ টেস্ট পজিটিভ এসেছে। আল্লাহকে ধন্যবাদ তাঁর উপসর্গগুলি ততটা গুরুতর নয়। তিনি বাসভবনে নিভৃতবাসে রয়েছেন’। ফয়জল আরও জানিয়েছেন, ইমরানের সামান্য জ্বর এবং কাশির মতো উপসর্গ দেখা দিয়েছে। তবে বাসভবনে নিভৃতবাসে থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কাজকর্ম সামলাবেন তিনি। ফয়জলের টুইটের পর ইমরানের কোভিডে আক্রান্ত হওয়ার খবর স্বীকার করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতরও।
পাকিস্তানি দৈনিক ডন বলছে, ভ্যাকসিন নেওয়ার দু’দিন পর ইমরান খানের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর এল।

এর আগে, শুক্রবার পাকিস্তানের এই প্রধানমন্ত্রী দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশ সফর করেন। সেখানে গিয়ে মালাকান্দ বিশ্ববিদ্যালয়ে নতুন একটি একাডেমিক ভবনের উদ্বোধন করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থীর উদ্দেশ্যে ভাষণও দেন ইমরান খান

এছাড়া ওই প্রদেশের সোয়াত মোটরওয়ে পরিদর্শন ও সোয়াত এক্সপ্রেসওয়ে টানেলের উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রীর করোনায় আক্রান্তের খবর দিলেও তার সংস্পর্শে যারা এসেছিলেন; তাদের আইসোলেশনে যেতে হবে কিনা সে বিষয়ে বিস্তারিত জানাননি ফয়সাল সুলতান।

৬৮ বছর বয়সী ইমরান খান নিয়মিত সরকারি বিভিন্ন দফতরের বৈঠক করে আসছেন। শুক্রবার রাজধানী ইসলামাবাদে একটি নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছিলেন তিনি; যেখানে ব্যাপক সংখ্যক মানুষের উপস্থিতি ছিল। সেই সম্মেলনে মাস্ক ছাড়াই বক্তৃতা করতে দেখা যায় ইমরান খানকে। এই সম্মেলন শেষে ইসলামাবাদে দরিদ্রদের জন্য একটি আবাসন প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

গত বৃহস্পতিবার করোনাভাইরাসের টিকা নেন ইমরান খানকরোনা আক্রান্তের খবর ছড়িয়ে পড়ার পর পাক এই প্রধানমন্ত্রী ইমরান খানের দ্রুত সুস্থতা কামনায় টুইটের বন্যা শুরু হয়েছে টুইটারে।

দেশটির রাজনীতিবিদ, বিভিন্ন অঙ্গনের তারকা ও নাগরিকরা প্রধানমন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করে টুইট করছেন। করোনায় আক্রান্তের খবর প্রকাশিত হওয়ার মাত্র কয়েক মিনিটের মধ্যে দেশটিতে টুইটারে হ্যাশট্যাগে ইমরান খান ট্রেন্ডে পরিণত হয়েছে।

এক টুইটে দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, ‘পাকিস্তানের জনগণ তাদের প্রিয় নেতার জন্য প্রার্থনা করছে। সৃষ্টিকর্তা শিগগিরই তাকে সুস্থতা দান করুন।’

এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন আরও ৪২ জন। প্রাণঘাতী এই ভাইরাসে পাকিস্তানে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৩ হাজার ৭৯৯ জন। চীনের কাছে থেকে পাওয়া অনুদানের টিকা গত ১০ মার্চ থেকে সাধারণ নাগরিকদের প্রয়োগ শুরু করেছে পাকিস্তান। বয়োজ্যেষ্ঠদের এই টিকা দেওয়া হলেও গত মাসের শুরুর দিকে দেশটির স্বাস্থ্য কর্মীরা তা নেওয়া শুরু করেন। তবে চীনের টিকা নিয়ে দেশটির স্বাস্থ্যকর্মীদের মাঝে উদ্বেগ রয়েছে।
চীনের রাষ্ট্রীয় কোম্পানি সিনোফার্ম এবং ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা ছাড়া রাশিয়ার স্পুটনিক এবং চীনের ক্যানসিনো বায়োলজিকসের তৈরি দু’টি করোনা টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে পাকিস্তান। সূত্র: ডন, রয়টার্স।



 

Show all comments
  • Harunur Rashid ২০ মার্চ, ২০২১, ৯:১৯ পিএম says : 0
    May Allah cure his illness.
    Total Reply(0) Reply
  • Towhid ২১ মার্চ, ২০২১, ৪:৫৫ এএম says : 0
    May Allah swt forgive you and make you more stronger and give you a long life
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ