Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সিরিয়ায় সিরিজ বোমা হামলায় নিহত ৩৮

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় সরকার নিয়ন্ত্রিত অধিকাংশ এলাকায় গতকাল ধারাবাহিক বোমা হামলায় কমপক্ষে ৩৮ জন নিহত ও আরো বহু আহত হয়েছে। তবে সিরিয়ায় যুক্তরাজ্যভিত্তিক মনিটরিং গ্রুপ অবজার্ভেটরি কাউন্সিল ফর হিউম্যান রাইটস মৃতের সংখ্যা ৪৭ বলে দাবি করেছে।
সরকারি সংবাদমাধ্যম জানায়, সরকার নিয়ন্ত্রিত তার্তুস, হোমস ও হাসাকে হতে এসব বোমার বিস্ফোরণ ঘটানো হয়। হাসাকের অধিকাংশ এলাকা কুর্দি বাহিনীর সদস্যরা নিয়ন্ত্রণ করলেও সেখানে সরকারি বাহিনীর উপস্থিতি রয়েছে।
রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, তার্তুস নগরীর উপকণ্ঠে জোড়া বোমা হামলার ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছে। এটি প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের একটি শক্তিশালী ঘাঁটি। রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, ‘আরজুনা সেতুতে দুই দফা হামলা চালানো হয়। এর প্রথমটি ছিল একটি গাড়ি বোমার বিস্ফোরণ এবং দ্বিতীয়টি ছিল একটি আত্মঘাতী হামলা। সেখানে প্রথম দফার হামলা চালানোর পর লোকজন আহতদের উদ্ধারে এগিয়ে আসলে দ্বিতীয় দফার আত্মঘাতী বোমা হামলাকারী তার বিস্ফোরক বেল্টের বিস্ফোরণ ঘটায়।’
এছাড়াও হাসাকেহ নগরীতে ইসলামিক স্টেট গ্রুপের সদস্যরা প্রায় হামলা চালিয়ে থাকে। জুলাই মাসেও সেখানে হামলা চালানো হয়। এসময় নগরীর একটি বেকারির বাইরে এক বোমা হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, হোমস নগরীর পার্শ্ববর্তী আল-জহরা প্রবেশ পথে একটি গাড়ি বোমা হামলায় কমপক্ষে তিনজন নিহত হয়।
উল্লেখ্য, ২০১১ সালের মার্চ মাস থেকে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে তার্তুসে সবচেয়ে ভয়াবহ সংঘাত ছড়িয়ে পড়ে। সিরিয়ায় সংঘাতের কারণে দেশে অর্ধেকেরও বেশী লোক গৃহহীন হয়ে পড়ে। সূত্র : এএফপি।
সিরিয়া নিয়ে পুতিন-ওবামা আলোচনা ব্যর্থ
ইনকিলাব ডেস্ক ঃ সিরিয়ার সঙ্কট সমাধানে কোন রকম চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। তবে এ বিষয়ে আলোচনা অব্যাহত রাখতে রাজি হয়েছে উভয় পক্ষই। আলেপ্পোর বেসামরিক নাগরিকদের জন্য সাহায্য পাঠাতে আংশিকভাবে হলেও রাশিয়া এবং সিরিয়ার সেনাদের বোমা হামলা বন্ধের জন্য চুক্তি করাই ছিলো এ আলোচনার লক্ষ্য।
গতকালের এ আলোচনা ব্যর্থ হওয়ায় বারাক ওবামা এবং ভøাদিমির পুতিন সিরিয়ার দুর্দশা নিরসনে শিগগিরই কোন সমাধান দিতে পারছে না। চীনের জি-২০ সামিটে যোগ দিয়ে ওবামা-পুতিনের এই ব্যর্থ আলোচনার পর সিরিয়ার সরকারি বাহিনী আলেপ্পো অবরোধ পুনরায় চালু করেছে। দীর্ঘ ৫ বছর ধরে চলা এই রক্তক্ষয়ী সংঘাতে সিরিয়ায় কমপক্ষে ৩ লাখ মানুষ নিহত হয়েছে। দেশ ছাড়তে বাধ্য হয়েছে লাখ লাখ মানুষ। দেশটিতে বিবাদমান দুই পক্ষকে সমর্থন করে আসছে ওয়াশিংটন এবং মস্কো। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় সিরিজ বোমা হামলায় নিহত ৩৮
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ