Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর ছুটি টানা ছয় দিন ঈদের ছুটি

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পবিত্র ঈদুল আজহায় সরকারি ছুটি এক দিন বাড়ল। ১১ সেপ্টেম্বর সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এর ফলে ১২ থেকে ১৪ সেপ্টেম্বরের সরকারি ছুটির সঙ্গে যোগ হলো ১১ সেপ্টেম্বরের ছুটিও। তার আগের দু’দিন শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় সব মিলিয়ে ঈদের ছুটি হবে মোট ছয় দিনের।
মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে আলোচনা হওয়ার পর গতকাল সোমবার দুপুরে নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর ছুটি ঘোষণার কথা জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ঈদে মানুষের ঘরে ফেরার সুবিধার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাহী আদেশে ১১ তারিখ ছুটি ঘোষণা করেছেন। তবে এর বদলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ২৪ সেপ্টেম্বর অফিস করতে হবে।
রোববার থেকে বাংলাদেশে হিজরি পঞ্জিকার জিলহজ মাস শুরু হওয়ায় এবার কোরবানির ঈদ হবে ১৩ সেপ্টেম্বর। সে অনুযায়ী ১২ থেকে ১৪ সেপ্টেম্বর কোরবানির ঈদের সরকারি ছুটি নির্ধারিত ছিল।
নির্ধারিত ওই ছুটির আগে ১১ সেপ্টেম্বর রোববার এবং ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হলে মানুষ আরও একটু স্বস্তি নিয়ে গ্রামে গিয়ে স্বজনদের সঙ্গে ঈদ করতে পারবে বলে যুক্তি দেখিয়ে সোমবার মন্ত্রিসভার বৈঠকে একটি প্রস্তাব তোলে জনপ্রশাসন মন্ত্রণালয়।
বৈঠকে উপস্থিত একজন মন্ত্রী জানান, ছুটির ওই প্রস্তাব নিয়ে আলোচনা হলে মন্ত্রিসভার অধিকাংশ সদস্য ১১ তারিখ ছুটি দিলেই যথেষ্ট হবে বলে মত দেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, প্রাথমিক আলোচনা হলেও বৈঠকে ছুটি নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। বিষয়টি ‘হাফ-ডান’। পরে দুপুরে সিদ্ধান্ত চূড়ান্ত হলে জনপ্রশাসন মন্ত্রণালয় নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর ছুটির ঘোষণা দেয়।
গত রোজার ঈদেও নির্বাহী আদেশে এক দিন ছুটি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। আর তাতে ছুটি দাঁড়িয়েছিল টানা নয় দিন। বাড়তি ছুটির বিষয়টি পুষিয়ে দিতে ঈদের পর এক শনিবার সরকারি অফিস-আদালত খোলা রাখা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ