Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কয়লা উত্তোলনের সময় এটাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

কয়লার ফাইন্যান্স সংকুচিত হয়ে আসছে, কয়লা উত্তোলন করতে হলে এখনই উপযুক্ত সময়। হয়তো এমন হতে পারে আমরা তুলতে চাইলেও তোলা সম্ভব হবে না। আর কয়লা হতে পারে উত্তম বিকল্প বলে দাবি জানিয়েছেন জ্বালানি বিশেষজ্ঞরা।

গতকাল শনিবার এনার্জি অ্যান্ড পাওয়ার আয়োজিত, বঙ্গবন্ধুর জ্বালানি দর্শন শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এসব দাবি করা হয়। সেমিনার সঞ্চালনা করেন এনার্জি অ্যান্ড পাওয়ারের এডিটর মোল্লাহ আমজাদ হোসেন।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন বলেন, কয়লার ব্যাপারে অনেক বিতর্ক, পরিবেশ নষ্ট করে। সারাবিশ্বে অনেক দেশ উন্নত হয়েছে কয়লা দিয়ে। এমন একটি দেশ দেখাতে পারবে না, কয়লা ছাড়া উন্নয়ন হয়েছে। বলা হয় গ্যাস দিয়ে বিদ্যুতের উৎপাদন খরচ কম। দেশের গ্যাস কমদামে পাই বলে। এলএনজির দাম যদি বিবেচনায় নেয়া হয় তাহলে কি করে বলব, গ্যাসের খরচ কম। আমাদের বিকল্প ফুয়েল রাখতে হবে। গ্যাসের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেয়া উচিত ছিল। সেদিকে সেভাবে দৃষ্টি দেয়া হচ্ছে না। দেশিয় জ্বালানির বিকল্প হতে পারে না। অবশ্যই বিকল্প রাখা উচিত। আর কয়লা হতে পারে উত্তম বিকল্প। তিনি বলেন. বঙ্গবন্ধু যেটুকু করে গিয়েছিলেন সেটার সুবিধা ভোগ করছি। আমরা তার নীতি, পথও অনেকটা হারিয়ে ফেলেছি। আমাদের অনসোর ও অফসোরে সমানভাবে তেল-গ্যাস অনুসন্ধ্যান করে যেতে হবে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সদস্য মকবুল ই ইলাহী চৌধুরী বলেন, বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত অবস্থায় চিন্তা করেছিলেন সোনার বাংলাদেশ গড়তে হলে শুধু কৃষি নির্ভর দিয়ে হবে না। শিল্পায়ন করতে হবে, শিল্পায়ন করতে হলে তেল-গ্যাস লাগবে। সে জন্য জ্বালানিটাকে নিশ্চিত করতে হবে। বঙ্গবন্ধু তখন শেলওয়েলকে গ্যাস নেটওয়ার্ক বৃদ্ধি করার নির্দেশ দেন। শেলওয়েল বলল আমাদের যেসব লাইন রয়েছে, সেখানেই গ্রাহক পাচ্ছি না। লাইন বাড়ানো সম্ভব না। তখন বঙ্গবন্ধু বললেন, পনের দিনের মধ্যে পাইপলাইন স্থাপনের প্রস্তাব নিয়ে আসবা, না হলে বিক্রি করার প্রস্তাব নিয়ে আসো। তখন শেল যুদ্ধবিধ্বস্ত দেশ ভেবে বিক্রির প্রস্তাব নিয়ে আসে। বঙ্গবন্ধু বললেন ৯ বছরে ১৮টি কিস্তিতে দেব। এভাবে ৫টি গ্যাস ফিল্ডের মালিক হয়ে যায় বাংলাদেশ। তিনি বলেন, আমরা এখন যেভাবে আমদানি নির্ভরতার দিকে যাচ্ছি ২০৩০ সালে ২৫-৩০ বিলিয়ন ডলার ব্যয় হবে জ্বালানি আমদানিতে। ফরেন রিজার্ভের সিংহভাগ যদি জ্বালানি ব্যয় করি তাহলে উন্নত দেশে যাওয়া কঠিন হয়ে পড়বে। এখন সমস্যা হচ্ছে বঙ্গবন্ধু ৩ দিনে যে সিদ্ধান্ত দিতেন, সেটি এখন ৩ মাসেও হয় না।

আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ এএসএম বশিরুল হক বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন সবার জন্য সহজলভ্য ও নিজস্ব সম্পদ থেকে জ্বালানি নিশ্চিত করতে হবে। এখন যা হচ্ছে পুরো আমদানি নির্ভর। এর কোনো বিকল্প নেই। ১ লাখ টনের জাহাজ থেকে তেল খালাস করতে ১০ দিন লাগে। সিঙ্গাপুরে আড়াই লাখ টনের জাহাজ খালাস করা হয় ২৪ ঘণ্টায়। রাষ্ট্রীয় তেল কোম্পানিগুলো এখন হয়েছে এজেন্ট। তারা আগে অনেক কাজ করতো। এখন কিছু করার নেই।

জ্বালানি বিশেষজ্ঞ বদরুল ইমাম বলেন, কয়লা পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে আস্তে আস্তে গুঁটিয়ে নেয়া হচ্ছে। ভবিষ্যত আরো জটিল হয়ে উঠছে। কতোগুলো যুক্তি আছে যেগুলোকে বৈজ্ঞানিকভাবে খন্ডন করে এগিয়ে যাওয়া যায়। বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ, উর্বর জমি। টেকনোলজিক্যাল ভাবে সম্ভব।

রাশেদ মাহমুদ বলেন, বঙ্গবন্ধু যেভাবে অফসোরে কাজ শুরু করে দিয়েছিলেন। সেইভাবে কাজ করতে হবে। শুধু বিদেশি কোম্পানি ও টেকনিক্যালের ওপর নির্ভর না করে দেশীয় উদ্যোক্তা ও জনবল বাড়াতে হবে। আমাদের যত রকম উৎস রয়েছে সবদিকে যেতে হবে। তিনি বলেন, কয়লা উত্তোলনে ফাইন্যান্স সংকুচিত হয়ে এসেছে। দাতা সংস্থাও বিনিয়োগ করছেন না। এটা ফিউচারে মাটির নিচেই থেকে যাবে। হয়তো এমন হতে পারে আমরা কিছু করতে চাইলেও হয়তো তোলা সম্ভব হবে না। তাই এখনই ব্যবস্থা নেয়ার উৎকৃষ্ট সময়। আমরা আমদানি নির্ভর হয়ে পড়েছি। যা বঙ্গবন্দুর দর্শনের বিরোধী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়লা

১০ ফেব্রুয়ারি, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ