Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

রাষ্ট্রনায়কের মুখে এমন কথা মানায় না

ইস্তাম্বুলে এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে ‘খুনি’ বলায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তীব্র নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। বাইডেনের এ বক্তব্যকে ‘অগ্রণযোগ্য’ আখ্যায়িত করে এরদোগান বলেন, একজন রাষ্ট্রনায়কের মুখে এমন কথা মানায় না। ইস্তাম্বুলে শুক্রবার এক বক্তব্যে তুর্কি প্রেসিডেন্ট বলেন, পুতিন সম্পর্কে বাইডেনের বক্তব্য প্রেসিডেন্টসুলভ হয়নি। মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের ‘বুদ্ধিদীপ্ত’ ও ‘দারুণ’ জবাব দেওয়ার জন্য তিনি পুতিনের প্রশংসাও করেন।

এরদোগান বলেন, আমার মতে পুতিন অত্যন্ত বুদ্ধিদীপ্ত ও দারুণ জবাব দিয়েছেন এবং তার এমনটি করাই উচিত ছিল। ভ্লাদিমির পুতিনকে ‘বন্ধু ও কৌশলগত মিত্র’ আখ্যায়িত করেন এরদোগান। যদিও নাগরনো-কারাবাখ, সিরিয়া ও লিবিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে তুরস্কের মতবিরোধ রয়েছে। স¤প্রতি মার্কিন নিউজ চ্যানেল এবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বাইডেনকে জিজ্ঞাসা করা হয়, তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনকে ‘খুনি’ ভাবেন কিনা? জবাবে বাইডেন বলেন, ‘হ্যা আমি তাই ভাবি।’

মার্কিন প্রেসিডেন্টের ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় মস্কো ওয়াশিংটন থেকে নিজের রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠায়। তবে প্রেসিডেন্ট পুতিন ব্যক্তিগতভাবে ৭৮ বছর বয়সি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘সুস্থতা’ কামনা করে তার প্রতিক্রিয়া জানান। পুতিন বাইডেনকে নিয়ে উপহাসমূলক বক্তব্য দিয়ে বলেন, আমি আমার বাল্যবেলার কথা স্মরণ করতে পারি যখন আমরা যুক্তি দিতাম- নিজে যেমন অন্যকে সে তেমনই ভাবে। আসলে একথা কোনো কাকতালীয় বিষয় নয়, এটি কোন শিশুর কথা নয়, কিংবা কৌতুক নয়। সূত্র : আনাদোলু, আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ