Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশুশ্রম মুক্ত ঘোষণা আসছে

কোল্ড স্টোরেজ ও ওষুধ কারখানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

আগামী ২০২৫ সালের মধ্যে শিশু-শ্রম মুক্ত করার ঘোষণা বাস্তবায়নের কাজ শুরু করেছে সরকার। এর অংশ হিসেবে দুটি বিপজ্জনক খাত কোল্ড স্টোরেজ ও ওষুধ কারখানাকে শিগগিরই শিশু-শ্রম মুক্ত করার ঘোষণা দেয়া হবে। এ বিষয়ে কারখানা ও সংস্থাপন পরিদর্শন বিভাগ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে একটি প্রস্তাব প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আব্দুস সালাম।

সচিব বলেন, একটি স্বাস্থ্যকর জাতি গঠনের লক্ষ্যে ও শিশুদের অধিকার নিশ্চিত করতে সরকার বিপজ্জনক পরিবেশে শিশু-শ্রম সম্পূর্ণভাবে মুক্ত করতে সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কর্তৃপক্ষ ত্রিপাক্ষিক পরামর্শ কমিটি (টিসিসি) সভার সিদ্ধান্ত অনুযায়ী বিপজ্জনক শ্রমিকের তালিকা বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছে।
কারখানা ও সংস্থাপন বিষয়ক পরিদর্শন বিভাগের অতিরিক্ত মহা-পরিদর্শক মো. এজাজ আহমেদ জাবের বলেন, সরকার দেশের সকল খাতকে শিশু-শ্রম মুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে। এর অংশ হিসেবে সকল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এই দুটি নতুন খাতকেও শিশু-শ্রম মুক্ত ঘোষণা দেয়া হবে। এখন, ৩৮টি ঝুঁকিপূর্ণ খাত রয়েছে। আমাদের আরো ছয়টি খাতকে শিশু-শ্রম মুক্ত করার পরিকল্পনা রয়েছে। শিশুদের জন্য এই বিপজ্জনক খাতের মধ্যে শুটকি খাতও রয়েছে।
কারখানা ও সংস্থাপন বিষয়ক পরিদর্শন বিভাগের যুগ্ম মহা-পরিদর্শক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, তারা নতুন খাত দুটিকে শিশু-শ্রম মুক্ত হিসেবে ঘোষণা করতে ইতোমধ্যেই মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। মূল্যায়ন ও সকল প্রক্রিয়া শেষে সরকার খাত দুটিকে শিশু-শ্রম মুক্ত ঘোষণা করবে। এর আগে সরকার আটটি খাতকে শিশু-শ্রম মুক্ত ঘোষণা করেছে। খাতগুলো হচ্ছে- ট্যানারি, গ্লাস, সিরামিক, শিপ রিসাইক্লিং, রপ্তানী-সংশ্লিষ্ট চামড়া ও পাদুকা, রেশম, তৈরি পোশাক ও চিংড়ি।
উইনরক ইন্টারন্যাশনাল প্রকল্পের আওতাধীন চাইল্ড লেবার ইমপ্রুভমেন্ট ইন বাংলাদেশ (সিএলআইএমবি)’র প্রকল্প পরিচালক এ এইচ এম জামান খান বলেন, সারা দেশে শুটকি-পল্লীসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ খাতগুলোতে শিশু-শ্রমের সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। আমরা যদি শিশু-শ্রমকে সম্পূর্ণভাবে বন্ধ করতে না পারি, তবে, ভবিষ্যতে দরিদ্র পরিবারগুলোর সন্তানরা সুনাগরিক হিসেবে গড়ে উঠবে না।
সিএলআইএমবি প্রকল্পের নাগরিক সংযোগ ও স্বক্ষমতা উন্নয়ন বিশেষজ্ঞ মো. তানভির শরিফ বলেন, বিভিন্ন শ্রম খাতে সরকারি, স্থানীয় ও আন্তর্জাতিক সংগঠনগুলোর অনেক সাফল্য সত্ত্বেও শুটকি খাত শিশু-শ্রমের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হওযায়, এ ব্যাপারে আরো মনোযোগী হওয়া প্রয়োজন। এখানে কাজ করা ৫৯শতাংশ শিশুর বয়স ১৪ বছর থেকে ১৭ বছর। এদের মধ্যে ৭২ শতাংশ দৈনিক ভিত্তিতে এবং অন্যরা চুক্তিভিত্তিক কাজ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ