Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়াবহ বন্যার কবলে অস্ট্রেলিয়া, বৃহস্পতিবার পর্যন্ত চলতে পারে টানা বৃষ্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০৪ পিএম

অস্ট্রেলিয়ায় চলছে টানা বৃষ্টি। আগামী বৃহস্পতিবার পর্যন্ত এমন ঝড়ো বৃষ্টি হতে পারে বলে দেশটির আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। আর এ টানা বর্ষণের কারণে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও সিডনিতে। সেখানকার হাজারো বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এরই মধ্যে বন্যায় বেশ কয়েকটি বাড়ি ভাসিয়ে নিয়ে গিয়েছে এবং সিডনির উত্তরপশ্চিমাঞ্চলে এটি মারাত্মক রূপ নিয়েছে।
অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাতের ফলে বন্যার পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কায় নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী শহর সিডনির অধিকাংশ এলাকা খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে নিম্নাঞ্চলের বাসিন্দাদের অবশ্যই ঘরবাড়ি ছেড়ে নিরাপদে সরে যাওয়ার কথা বলা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়।
বহু বছর পর গতকাল শনিবার প্রথম সিডনির ওয়ারাগাম্বা বাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হওয়া শুরু করে।
নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যজুড়ে বন্যার পানিতে আটকেপড়া বহু মানুষকে উদ্ধার করা হয়েছে। ‘প্রাণঘাতী পর্যায়ের বন্যা’র সতর্কবার্তা দিয়েছেন অঙ্গরাজ্যের কর্মকর্তারা। বেশির ভাগ রাস্তা বন্ধ হয়ে গেছে। হাজার হাজার মানুষ জরুরি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন।
সিডনিতে গত ১২ ঘণ্টায় ১০০ মিলিমিটার (চার ইঞ্চি) বৃষ্টির কথা জানা গেছে। শহরের পশ্চিমাঞ্চলীয় ব্লু মাউন্টেইন এলাকায় ৩০০ মিটার (১২ ইঞ্চি) পর্যন্ত বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। অন্তত আগামী বৃহস্পতিবার পর্যন্ত এমন ঝড়ো বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।
এর আগে শনিবার বিকেলে নিপান ও হকসবারি বাঁধে জলের স্তর বেড়ে যাওয়ায় বাসিন্দাদের মধ্যে খাওয়ার পানি সরবরাহ করে। এনএসডব্লিউ এর প্রধান গ্লাডিস বেরেজিক্লিয়ান এই অবস্থাকে একশ বছরের মধ্যে অন্যতম হিসেবে উল্লেখ করেছেন। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তবুও আমরা মনে করি না যে উত্তর উপকূলের পরিস্থিতি আরও আরও খারাপ হবে। তবে খারাপ পরিস্থিতি অব্যাহত থাকবে।
জরুরি সেবা সংস্থা জানিয়েছে যে, তারা গত রাতে ছয় শতাধিক কল পেয়েছে। তার মধ্যে ৬০ জনেরও বেশি বন্যা থেকে তাদেরকে উদ্ধারের আবেদন জানান।
টেলিভিশন ও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যে, বন্যার তোড়ে বাড়ি ভেসে যাচ্ছে। রাস্তাঘাট পানির নিচে চলে গিয়েছে। গাছপালা উপড়ে পড়েছে এবং রাস্তার অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।
প্রধানমন্ত্রী স্কট মরিসন শনিবার বন্যা পরিস্থিতিকে 'হৃদয়বিদারক দৃশ্য' উল্লেখ করে দুঃখ প্রকাশ করেছেন এবং জরুরিক্ষেত্রে সেনাদের সহযোগিতার আহ্বান জানিয়েছেন।
চরম আবহাওয়া ও বন্যার কারণে রাজ্যজুড়ে করোনাভাইরাসের টিকাদান বাধাগ্রস্ত হচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ছয় মিলিয়ন লোককে টিকা দেয়ার যে পরিকল্পনা অস্ট্রেলিয়া হাতে নিয়েছে এমন আবহাওয়া তা ব্যাহত করছে। সূত্র : আল জাজিরা, বিবিসি



 

Show all comments
  • Jack Ali ২১ মার্চ, ২০২১, ১২:৩৫ পিএম says : 0
    You have killed 4 million aboriginal people as such Allah is sending many natural disaster. Come back to Allah and give aboriginal people rights.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ