Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু পরিষদ, রাশিয়ার বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ৮:২১ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বঙ্গবন্ধু পরিষদ রাশিয়া। শনিবার (২১ মার্চ) অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদ রাশিয়ার সভাপতি ও এনআরবিসি ব্যাংকের পরিচালক রফিকুল ইসলাম মিয়া আরজুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যুক্ত ছিলেন বঙ্গবন্ধু পরিষদ রাশিয়ার সাধারণ সম্পাদক ও এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল। অনুষ্ঠানে রাশিয়ায় বসবাসরত বিভিন্ন পেশার মানুষ যোগ দেন।

অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর কর্মময় জীবন ও আদর্শ নিয়ে আলোচনা করেন। এই আদর্শ কিভাবে ভবিষ্যত প্রজন্মের মাঝে পৌঁছে দেয়া যায় সে বিষয়ে আলোকপাত করেন। এছাড়াও, বাংলাদেশের মুক্তিযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সহযোগিতা এবং স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধুর মস্কো সফরের কথা তুলে ধরেন। বর্তমানে বাংলাদেশ সরকারের বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ এবং দেশের অর্থনীতিতে প্রবাসীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন। তাঁরা রাশিয়ার সাথে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর অঙ্গিকার করেন।

জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জীবনীর উপর রাশিয়ান ভাষায় রচনা প্রতিযোগিতায় বিজয়ী তিনজন প্রতিযোগী ইভজিনিয়া কনারেভা (প্রথম) ,সোফিয়া কুতেপভা এবং মারিয়া ক্রভস্কায়াকে (সম্মিলিত দ্বিতীয়) পুরস্কৃত করা হয়। এসময় প্রতিযোগিদের লেখা নিয়ে সংকলিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ