Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এই অর্জন শেখ হাসিনার অবদান- ভূমিমন্ত্রী জাবেদ এমপি

ডিজিটাল ভূমি সেবা বাস্তবায়নে অবদান রাখায় ভূমিমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ৯:৫১ পিএম

‘ভূমি সেবা ডিজিটালাইজেশন এবং ভূমিমন্ত্রণালয়কে স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান হিসেবে বিকাশ লাভ ও সেবা ডিজিটালাইজিং’-এ অসামান্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এম.পিকে যুক্তরাজ্য ভিত্তিক সংগঠন ‘ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস’ সম্মাননা প্রদান করা হয়েছে। রবিবার(২১ মার্চ) বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যুক্তরাজ্য থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে ‘ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস’-এর সভাপতি ড. দিবাকর সুকুল ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর প্রতি এ সম্মাননা উপস্থাপন করেন । এ সময় তিনি উপর্যুক্ত কাজের জন্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির নাম প্রতিষ্ঠানটির রেকর্ডবুকে তালিকাভুক্ত করার কথা অবহিত করেন। পরে সংগঠনটির বাংলাদেশ অংশের সভাপতি রাওমান স্মিতা ভূমিমন্ত্রীর হাতে সম্মাননা সনদপত্র তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন, ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ।
অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তাঁর বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, 'ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস'-এর সম্মাননা পেয়ে আমি অত্যন্ত আনন্দিত এবং সম্মানিত বোধ করছি। আমি মনে করি এ অর্জন কেবল আমার নয় - এই অর্জন পুরো মন্ত্রণালয়ের। মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্ব আজ আমাদের এই অর্জন সম্ভব হয়েছে। এবং ভূমিমন্ত্রণালয়কে ডিজিটালাইজেশন করতে প্রধানমন্ত্রীর অবদান স্মরণীয় হয়ে থাকবে।
ভূমিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশের তালিকায় উন্নীত হয়েছে। তাই আমাদের আরও বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। আমাদের ‘মাইন্ডসেট’ বদলিয়ে ‘বৃত্তের বাইরে’ চিন্তা করতে হবে। মন্ত্রণালয় ও এর সংশ্লিষ্ট কর্মকর্তা ও সহকর্মীদের উদ্দেশ্য বলেন,কর্মক্ষেত্রে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে অনেক জটিল সমস্যার সহজে সমাধান হয়ে যায়। কর্মই মানুষের পরিচয় , মানুষের প্রতিটি কাজে সততা ও আন্তরিকতা থাকা প্রয়োজন।
অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস’র সভাপতি ড. দিবাকর সুকুল ভূমিমন্ত্রীকে উৎসাহ ও প্রেরণার উৎস বর্ণনা করে বলেন, ভূমি সেবা ডিজিটালাইজেশন কেবল সচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করবেনা - মানুষের অধিকারও নিশ্চিত করবে। এ সময় তিনি যুক্তরাজ্যে বিভিন্ন ক্ষেত্রে কর্মরত প্রবাসী বাঙ্গালীদের অসাধারণ কর্মকান্ডের কথা তুলে ধরেন।
ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ ভূমিমন্ত্রীকে জন্য মনোনীত করায় ওয়ার্ল্ড বুক অফ রেকর্ড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, মন্ত্রীর এ প্রাপ্তি আমাদের সবার জন্য প্রেরনাদায়ক। এটা আমাদের আরও গতিশীলতা বাড়াবে।
এসময় উপস্থিত ছিলেন,ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস সহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও ‘ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস’ এর বাংলাদেশ অংশের বিভিন্ন সদস্যরা।
উল্লেখ্য, ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া অসাধারণ অর্জনসমূহ যাচাই ও তালিকাভুক্ত করণ পূর্বক সনদ প্রদানকারী যুক্তরাজ্য ভিত্তিক একটি সংগঠন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ