Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

সাহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইফা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১২:০১ এএম

পবিত্র রমজানকে সামনে রেখে ঢাকা জেলার জন্য ১৪৪২ হিজরি সালের সাহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। অবশ্য ইসলামিক ফাউন্ডেশনের জেলা অফিস থেকে প্রতিটি জেলার জন্য আলাদা আলাদা সময়সূচি প্রকাশ করা হবে।

গতকাল রোববার প্রকাশিত ওই সময়সূচি অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ এপ্রিল (২০২১), বুধবার থেকে রমজান শুরু হওয়ার কথা বলা হয়েছে। ঘোষিত সময়সূচি অনুযায়ী ১৪ এপ্রিল সাহরির শেষ সময় ভোর রাত ৪টা ১৫ মিনিট। আর ইফতার সন্ধ্যা ৬টা ২৩ মিনিট। সে হিসেবে এবার রোজা পালন করতে হবে ১৪ ঘণ্টার কিছু বেশি সময়। প্রকাশিত সময়সূচিতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, মুহাদ্দিস ওয়ালিউর রহমান খান আজহারি, মুফাসসির ড. মাওলানা আবু সালেহ পাটওয়ারী এবং ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. আনিছুর রহমান সরকারের স্বাক্ষর রয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের ক্যালেন্ডারে সাহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদেকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে। ফজরের ওয়াক্তের শুরু সুবকে সাদেকের ৩ মিনিট পর রাখা হয়েছে। অতএব সাহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। আর সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

পবিত্র রমজান মাস মুসলিম জাতির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও বরকতময়। ইসলামি বর্ষপঞ্জি অনুযায়ী ৯ম মাস রমজান। এ মাসে রোজা পালন করেন মুসলিম বিশ্ব। ইসলামের ৫টি স্তম্ভের মাঝে রোজা ৩য়। মহিমান্বিত এ মাসে নাজিল হয়েছে মুসলিমদের ধর্মগ্রন্থ কোরআনে কারিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র রমজান


আরও
আরও পড়ুন