Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় হাসপাতালে হামলা, শিশুসহ নিহত ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ৯:১৪ এএম

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি শহরে সরকারি বাহিনীর মর্টার শেল হামলায় সাত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। রবিবার (২১ মার্চ) এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৪ জন চিকিৎসাকর্মী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, গতকাল রবিবার সিরীয় সেনাবাহিনীর একটি আউটপোস্ট থেকে ছোড়া মর্টার শেল এসে আতারেব শহরের হাসপাতালে আঘাত করে। বিভিন্ন ভিডিওতে দেখা গেছে একটি ওয়ার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। রক্তাক্ত রোগীদের বাইরে নিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। তবে ভিডিওগুলোর সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, নিহত সাতজনের মধ্যে এক নারী ও এক শিশুও রয়েছে।
এর আগে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, রোববার দামেস্ক সমর্থিত সেনাদের ওই হামলায় পাঁচজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। উল্লেখ্য, এই হামলার আগে গত মাসে তুরস্ক ও রাশিয়ার মধ্যে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় অস্ত্রবিরতি চুক্তি হয়েছিল।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালটিতে ওই এলাকার প্রায় ১ লাখ মানুষ সেবা নিতেন। রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যকার সমঝোতার আওতায় সিরিয়ায় যে কয়েকটি অঞ্চলকে যুদ্ধমুক্ত ঘোষণা করা হয়েছিল তার মধ্যে আতারেবও আছে। হাসপাতালটির অবস্থান মাটির নিচে ছিল বলেও উল্লেখ করেছে আল জাজিরা।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এই গোলাগুলি ‘হাসপাতাল প্রাঙ্গণ ও প্রধান প্রবেশদ্বারে আঘাত হানে। তাতে এক শিশু ও হাসপাতালের এক কর্মচারীসহ পাঁচজন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।’
রাশিয়া ও ইরান সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনী এবং সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে চলমান এই সামরিক সংঘাতে সিরিয়ায় দেশজুড়ে শহরগুলোতে হাসপাতাল ও ক্লিনিকগুলো লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। এতে হাসপাতালগুলো ধ্বংস হওয়া ছাড়াও রোগী, চিকিৎসাকর্মী ও সাধারণ মানুষ প্রাণ হারাচ্ছেন। সূত্র : রয়টার্স, আল জাজিরা



 

Show all comments
  • Jack Ali ২২ মার্চ, ২০২১, ১২:০৮ পিএম says : 0
    O'Allah destroy basher al asad's army, russian army, hezbullah and irnian back shia militia from syria and wipe out them for ever from syrian soil. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ