Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

নির্বাচনের পরপরই কঙ্গোর বিরোধী প্রার্থীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ২:১৪ পিএম

আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোর (ডিআর কঙ্গো) প্রেসিডেন্ট নির্বাচনের একদিন পরই মৃত্যু হয়েছে বিরোধী প্রার্থী গাই ব্রিচ পারফেইট কোলেলাসের। গত শনিবার (২০ মার্চ) দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। আর পরদিন রবিবার (২১ মার্চ) তার মৃত্যু হয়েছে। তিনি প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন।
সোমবার এএফপিকে তার প্রচারদলের পরিচালক ক্রিশ্চান সিআর রডরিগ মায়ানদা জানান, নির্বাচনের প্রাক্কালে কোলেলাস হাসপাতালে ভর্তি ছিলেন। করোনা আক্রান্ত হওয়ায় তাকে চিকিৎসার জন্য ফ্রান্সে নেয়ার পথে মেডিকেল এয়ারক্রাফটের মধ্যেই তার মৃত্যু হয়। খবর আল জাজিরার।
শুক্রবার এক ভিডিওতে ৬১ বছরের কোলেলাসকে হাসপাতালে অক্সিজেন মাস্ক পরা অবস্থায় দেখা যায়। এসময় মাস্ক সরিয়ে দিলে তিনি দুর্বল কণ্ঠে বলেন, আমি সমস্যায় পড়েছি। আমি মৃত্যুর সঙ্গে লড়াই করছি। তবে আমি আপনাদের পরিবর্তনের জন্য ভোট দেয়ার আহ্বান জানাচ্ছি।
২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ১৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ছিলেন। দেশটিতে ৩৬ বছর ধরে শাসন করা প্রেসিডেন্ট সাসৌ এনগুয়েসোর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে কোলেলাসকে দেখা হচ্ছিল। নির্বাচনের ফলাফল কয়েকদিনের মধ্যে প্রকাশিত হবে। এবারও বড় জয়ের আশা করছেন এনগুয়েসো। সূত্র : আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঙ্গো


আরও
আরও পড়ুন