Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

নির্ধারিত স্থানে পশু জবাইয়ের আহ্ববান সাঈদ খোকনের

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিটি কর্পোরেশনের নির্ধারিতস্থানে কোরবানির পশু জবাইয়ের জন্য নাগরিকদের প্রতি আহŸান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। গতকাল সোমবার দুপুরে রাজধানীর নগর ভবনে কোরবানির বর্জ্য দ্রæত ব্যবস্থাপনার লক্ষ্যে রাজধানীর বিভিন্ন শ্রেণী পেশার নাগরিকদের সাথে মতবিনিময়কালে এ আহŸান জানান তিনি।
সাঈদ খোকন বলেন, কোরবানিকে কেন্দ্র করে আমরা সব আয়োজন করছি। নির্দিষ্টস্থানে কোরবানি করা হলে পরিষ্কার পরিচ্ছন্ন শহর বজায় রাখা সম্ভব হবে। মক্কা, মদিনাতেও নির্দিষ্ট স্থান ছাড়া কোরবানি করা হয় না। আমরাও চাই দক্ষিণ সিটি কর্পোরেশনে নির্দিষ্ট স্থানে কোরবানি হোক। আর তাই ৫৮৩ টি স্থান নির্ধারণ করেছি। মেয়র বলেন, নাগরিকদের অনুরোধ করছি যত্রতত্র কোরবানি না করে নির্দিষ্টস্থানে কোরবানি করতে। বাসায় কোরবানি করলেও বর্জ্য নির্দিষ্টস্থানে ফেলুন। পানির গাড়ি রেডি থাকবে। আপনারা যেখানে পশু কোরবানি করবেন সেখানে পানি ঢেলে বিøচিং পাউডার দিয়ে পরিষ্কার করুন।
ঈদের দিন দুপুর ২টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকা থেকে কোরবানির বর্জ্য পরিষ্কারের প্রতিশ্রæতি দেন সাঈদ খোকন।
ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল বলেন, ব্যাগ, বিøচিংসহ প্রয়োজনীয় সব জিনিসপত্র বিতরণের জন্য কাউন্সিলরদের সহযোগিতা প্রয়োজন। নির্দিষ্টস্থানে কোরবানির কথা কিন্তু হাদিসেই বলা আছে। জুমার দিনে ইমাম সাহেবগণ যদি খুতবায় এসব বিষয়ে একটু বলেন তাহলে মানুষ তা মেনে চলবে।
তিনি বলেন, ইমাম সাহেবদের কাছে অনুরোধ, তারা যেন ঈদের আগের শেষ খুতবায় কোরবানির পরিচ্ছন্নতার বিষয়ে কথা বলেন। কোরবানির বর্জ্য নিজ দায়িত্বে নাগরিকদের নির্দিষ্টস্থানে ফেলা উচিত। যত্রতত্র কোরবানির বর্জ্য ফেলবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্ধারিত স্থানে পশু জবাইয়ের আহ্ববান সাঈদ খোকনের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ