Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে বিবাহ স্থিতিশীলতার শীর্ষে ভারত, দ্বিতীয় বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

আমেরিকাতে অভিবাসী পরিবারগুলো আদি আমেরিকানদের চেয়ে বেশি স্থিতিশীল এবং ভারতীয় আমেরিকান পরিবারগুলো বৈবাহিক স্থিতিশীলতার দিক থেকে শীর্ষে অবস্থান করছে। আমেরিকাভিত্তিক বিবাহ ও পারিবারিক জীবনকে স্থিতিশীল করার লক্ষ্যে পরামর্শদানকারী ইনস্টিটিউট অফ ফ্যামিলি স্টাডিজ (আইএফএস)-এর একটি প্রতিবেদনে এমন তথ্য প্রকাশিত হয়েছে। আমেরিকার আদমশুমারির তথ্যর বিশ্লেষণের পর মার্চের শুরুর দিকে আইএফএস বলেছে, সন্তানসহ বসবাসকারী অভিবাসীদের মধ্যে ৭২ শতাংশ এখনও তাদের প্রথম বিবাহেই আবদ্ধ রয়েছে। সেই তুলনায় আদি আমেরিকানদের মধ্যে এ হার মাত্র ৬০ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৮ থেকে ৬৪ বছর বয়সী ১ হাজার বিবাহিত অভিবাসীর মধ্যে ১৩ জন এবং একই বয়সের ১ হাজার আদিবাসী আমেরিকানের মধ্যে ২০ জন ২০১৯ সালে বিবাহবিচ্ছেদ করেন। বাংলাদেশ, পাকিস্তান, তাইওয়ান, কোরিয়া, চীন এবং জাপানের মতো এশিয়ার অন্যান্য অংশের অভিবাসী পরিবারগুলোতেও আদি আমেরিকানদের চেয়ে বেশি মাত্রায় পারিবারিক স্থিতিশীলতা রয়েছে। মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ আমেরিকার অভিবাসীদের মধ্যেও তুলনামূলকভাবে উচ্চ মাত্রার পারিবারিক স্থিতিশীলতা রয়েছে।

আমেরিকাতে শীর্ষ ২০ অভিবাসী গোষ্ঠীর তালিকায় বিবাহ স্থিতিশীলতার দিক থেকে এগিয়ে রয়েছে: ১. ভারত ৯৪ শতাংশ, ২. বাংলাদেশ ৯০ শতাংশ, ৩. পাকিস্তান ৮৭ শতাংশ, ৪. তাইওয়ান ৮৬ শতাংশ, ৫. কোরিয়া ৮৫ শতাংশ, ৬. চীন ৮৪ শতাংশ, ৭. জাপান ৮৩ শতাংশ, ৮. পোল্যান্ড ৮০ শতাংশ, ৯. ইরান ৭৮ শতাংশ, ১০. কানাডা ৭৮ শতাংশ, ১১. ইউক্রেন ৭৭ শতাংশ, ১২. ভিয়েতনাম ৭৭ শতাংশ, ১৩. ফিলিপাইন ৭১ শতাংশ, ১৪. যুক্তরাজ্য ৭৪ শতাংশ, ১৫. ব্রাজিল ৭৩ শতাংশ, ১৬. জার্মানি ৭২ শতাংশ, ১৭. ভেনিজুয়েলা ৭২ শতাংশ, ১৮. নাইজেরিয়া ৭১ শতাংশ, ১৯. রাশিয়া ৬৮ শতাংশ, ২০. মেক্সিকো ৬৮ শতাংশ। সূত্র: হিন্দুস্তান টাইম্স।



 

Show all comments
  • কামাল ২৩ মার্চ, ২০২১, ৭:১১ এএম says : 0
    ভারতীয়রা এই কাজটার জননো সাধুবাদ পায়।
    Total Reply(0) Reply
  • হোসাইন এনায়েত ২৩ মার্চ, ২০২১, ৭:১১ এএম says : 0
    এযুগে বিবাহ টিকানো বড় দায়।
    Total Reply(0) Reply
  • কামাল রাহী ২৩ মার্চ, ২০২১, ৭:১২ এএম says : 0
    আমাদের ভারতীয় সমাজে সামাজিক মূললোবোধ আছে। যার কারণে স্থিতিশীলতা বেশি।
    Total Reply(0) Reply
  • তোফাজ্জল হোসেন ২৩ মার্চ, ২০২১, ৭:১২ এএম says : 0
    খুব ভালো।
    Total Reply(0) Reply
  • হিমেল ২৩ মার্চ, ২০২১, ৭:১৩ এএম says : 0
    ইসলামি কালচার ফলো করুন, তাহলে স্থিতিশীলতা বাড়বে।
    Total Reply(0) Reply
  • Abdullah ২৩ মার্চ, ২০২১, ৫:১০ পিএম says : 0
    Social medias are one of the main reasons for family destabilization enhancing divorce rates and extra marital affairs
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে বিবাহ স্থিতিশীলতার শীর্ষে ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ